গোল ছাড়াই শেষ হলো আর্জেন্টিনা-কলম্বিয়ার ফাইনালের প্রথমার্ধ

পায়ে ব্যাথা পেয়ে মাঠ ছেড়েছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি
পায়ে ব্যাথা পেয়ে মাঠ ছেড়েছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি  © সংগৃহীত

চলতি বছরের কোপা আমেরিকার ৪৮তম আসরের ফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। তবে প্রথমার্ধে গোল পায়নি কোনো দলই। মাচে দেখা গেছে আর্জেন্টিনার তুলনায় কলম্বিয়া বেশি আক্রমণ করেছে। কিন্তু জালে জড়াতে পারেনি বল। আর্জেন্টিনাও কয়েকটি মিস পাস করেছে।

সোমবার (১৫) জুলাই ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় ভোর ৬টায়। স্টেডিয়ামে কলম্বিয়ান ভক্তদের তোপের মুখে শুরুতেই আধঘণ্টা পিছিয়ে দেয়া হয়েছিল আর্জেন্টিনা ও কলম্বিয়ার মধ্যেকার ম্যাচ। পরবর্তীতে আবারও ১৫ মিনিট পেছায় ম্যাচটি। এরপর আরও ৩০ মিনিট পেছায় ম্যাচ শুরুর সময়। খেলা শুরুর নতুন সময় বাংলাদেশ সময় ৭টা ১৫ মিনিট।

জানা গেছে, স্টেডিয়ামে খেলোয়াড়দের প্রবেশের সময় উচ্ছৃঙ্খল কলম্বিয়ান ভক্তদের তোপের মুখে পড়ে মায়ামির হার্ডরক স্টেডিয়ামের নিরাপত্তাকর্মীরা। কলম্বিয়ান অধ্যুষিত সেই অঞ্চলের অনেকেই ফাইনালের ভেন্যুতে প্রবেশের চেষ্টা চালান। ফলে তৈরি হয় এক বিশৃঙ্খল পরিবেশের।

এদিন স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আর্জেন্টিনাকে চাপে রাখে হামেস রদ্রিগেজেরা। বল দখল থেকে শুরু করে আক্রমণ সবদিকে এগিয়ে ছিল কলম্বিয়া। এমনকি শট অন টার্গেট ও সাধারণ শট নেয়ার সংখ্যাতেও আলবিসেলেস্তেদের চেয়ে এগিয়ে তারা।  তবে আকাঙ্ক্ষিত সেই ফাইনালের প্রথমার্ধে গোল পায়নি কেউই। এমনকি পায়ে ব্যাথা পেয়ে মাঠ ছেড়েছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। 

এদিকে ম্যাচটিতে বেড়েছে বিরতির সময়ও। আগে ম্যাচগুলোর প্রথমার্ধ শেষ হলে বিরতি দেয়া হতো ১৫ মিনিটের। কিন্তু কোপা আমেরিকার ৪৮তম আসরের ফাইনালের বিরতি দেয়া হচ্ছে ২৫ মিনিটের। এর মূল কারণ এই ফাইনাল দেখতে মাঠে উপস্থিত দর্শকদের জন্য গাইবাইনে শাকিরা। ম্যাচের মাঝবিরতিতে ২০ মিনিট গান গাইবেন কলম্বিয়ার এই তারকা শিল্পী। তাই প্রথমার্ধ শেষে দেয়া হচ্ছে ২৫ মিনিটের বিরতি।

এবারই প্রথম কোপা আমেরিকায় প্রতিদ্বন্দ্বিতা করেছে ১৬টি দেশ। লাতিন ১০টি দলের সঙ্গে যোগ দেয় উত্তর, মধ্য ও ক্যারিবিয়ান অঞ্চলের আরো ছয়টি দেশ। এরা হলো—যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডা, পানামা, কোস্টারিকা ও জ্যামাইকা। রেকর্ডসংখ্যক দল নিয়ে আয়োজন করা ৪৮তম কোপার শিরোপা জিতলে সেই দিক থেকেই রেকর্ড গড়বে আর্জেন্টিনা।

কোপায় সমান ১৫টি করে শিরোপা জিতেছে আর্জেন্টিনা ও উরুগুয়ে। এছাড়া ব্রাজিল নয়টি শিরোপা নিয়ে তিনে অবস্থান করছে। প্যারাগুয়ে, চিলি ও পেরু দুটি করে এবং কলম্বিয়া ও বলিভিয়া একবার করে লাতিন শ্রেষ্ঠত্ব পেয়েছে।

 

সর্বশেষ সংবাদ