সমতায় শেষ ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ

সমতায় শেষ ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ
সমতায় শেষ ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ  © সংগৃহীত

ব্রাজিল ড্র দিয়ে টুর্নামেন্ট শুরু করে শেষ ম্যাচে হারিয়েছে প্যারাগুয়েকে। কিন্তু তাতে এখনও কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়নি তাদের। আজ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কলম্বিয়ার মুখোমুখি হয়েছিলো ব্রাজিল। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতে ব্রাজিল লিড পেলেও প্রথমার্ধের প্রায় পুরোটা সময়ই আধিপত্য বিস্তার করে খেলেছে রদ্রিগেজরা। ব্রাজিলের হয়ে গোল করেন রাফিনহা।  ব্রাজিলের গোল শোধ করেই ছাড়ে কলম্বিয়া। জন কর্ডোবার অ্যাসিস্টে গোল করেন ড্যানিয়েল মুনোজ। অবশেষে ১-১ সমতায় শেষ ম্যাচ।

বুধবার (২ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হয় ম্যাচটি। এই ম্যাচে ব্রাজিলকে নাচিয়ে ছেড়েছে কলম্বিয়া। বল দখল কিংবা শট, সবদিকেই এগিয়ে ছিল তারা। ভালো ফুটবল খেলে উল্টো ব্রাজিলকেই চাপে রাখে কলম্বিয়া। তার ফলও পেয়েছে দলটি।

ম্যাচের ১২ মিনিটে লিড নেয় ব্রাজিল। গোল করেন শুরুর একাদশে ফেরা রাইট উইঙ্গার রাফিনহা। ফ্রি কিকে বাঁ পায়ের বাঁকানো শটে ডানপ্রান্ত দিয়ে কলম্বিয়ার জাল কাঁপিয়ে দেন এই বার্সা তারকা। ১৬তম মিনিটে আক্রমণে ওঠে কলম্বিয়া। জেমস রদ্রিগেজের বাঁ পায়ে নেয়া শটটি গোলবারের ওপর দিয়ে চলে যায়।

ম্যাচের ৩০তম মিনিটে দুর্দান্ত সুযোগ তৈরি করেন রিচার্ড রিওস। বক্সের বাইরে থেকে তার নেয়া দ্রুত গতির শটটি রুখে দেন অ্যালিসন বেকার। প্রথমার্ধের যোগ করা সময়ে (৪৫+২) দলকে সমতায় ফেরান কলম্বিয়ার ড্যানিয়েল মুনোজ। জন করদোবার অ্যাসিস্টে দুর্দান্ত গোলে ব্রাজিলের জাল কাঁপিয়ে দেন তিনি। এই গোলে ১-১ গোলের সমতায় বিরতিতে যায় দুদল।

দ্বিতীয়ার্ধে ব্রাজিল লিড নেওয়ার চেষ্টা করলেও বলার মতো ভালো আক্রমণ তুলতে পারেনি। দু একটা সুযোগ তৈরি হলেও তা গোছানো বা জোরালো ছিল না। বরং মিডফিল্ড ও রক্ষণে এলোমেলো ও ভুল পাস খেলে গোল খাওয়ার শঙ্কায় পড়েছিল সেলেসাওরা। ৮৪তম জর্জ কারাস্কালের নেয়া শটটি রুখে দেন বেকার। একই মিনিটে আবারো সুযোগ তৈরি করে কলম্বিয়া। এবার রদ্রিগেজের অ্যাসিস্ট ব্রাজিলের জালে জড়াতে ব্যর্থ হন রাফায়েল। তার নেয়া শটটি গোল পোস্টের ওপর দিয়ে চলে যায়।

ম্যাচের ৯৩মিনিটে দুর্দান্ত সুযোগ মিস করেন ভিনিসিয়ুস। দ্রুত গতিতে প্রতিপক্ষের বক্সে ঢুকে যান ঠিকই, কিন্তু বলের নিয়ন্ত্রণ হারিয়ে ওয়ান বাই ওয়ানের সুযোগ হাতছাড়া করেন তিনি। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ১-১ সমতায় শেষ হয়েছে ম্যাচটি। 

দ্বিতীয় অবস্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে সেলেসাওরা। যে কারণে গ্রুপ ‘সি’র চ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে খেলতে হবে ভিনিদের। মার্সেলো বিয়েলসার অধীনে যে দলটি এবারের আসরের অন্যতম ফেবারিট।

অন্যদিকে ‘ডি’ গ্রুপের সেরা হওয়ায় কলম্বিয়া খেলবে পানামার বিপক্ষে। সহজ প্রতিপক্ষ পেয়েছে তারা। 


সর্বশেষ সংবাদ