টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা ডেভিড ওয়ার্নারের

অবসরের ঘোষণা ডেভিড ওয়ার্নারের
অবসরের ঘোষণা ডেভিড ওয়ার্নারের  © সংগৃহীত

আফগানিস্তানের জয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে অস্ট্রেলিয়ার। এবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ৩৭ বছর বয়সী অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। অনেক আগেই ঘোষণা করে রেখেছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। তবে এবার অস্ট্রেলিয়া জাতীয় দলে ওয়ার্নারের ১৫ বছরের ক্যারিয়ারের সমাপ্তি ঘটল। ওয়ার্নারের বিদায়ের বেদনা ছুঁয়ে গেছে তার সতীর্থদেরও। 

গতকাল সোমবার (২৪ জুন) রাতে সেন্ট লুসিয়ায় ভারতের বিপক্ষে হারা ম্যাচটাই জাতীয় দলের ক্যারিয়ারে তার শেষ ম্যাচ হয়ে থাকল। ভারতের বিরুদ্ধে ম্যাচের পরও অবশ্য ওয়ার্নারকে প্রাক্তনের তালিকায় ফেলা যায়নি। এত তাড়াতাড়ি তাঁকে প্রাক্তন হতে হবে, সেই আশাও যেন ছিল না।

অবশ্য ক্যারিয়ারের শেষ ম্যাচে আউট হয়ে মাঠ ছাড়ার সময়ও ওয়ার্নার জানতেন না এটিই তার শেষ ম্যাচ হতে চলেছে। ভারতের দেয়া বড় লক্ষ্য তাড়া করতে নেমে আর্শদীপ সিংয়ের করা প্রথম ওভারের শেষ বলে স্লিপে সূর্যকুমারের হাতে ধরা পড়েন তিনি। জাতীয় দলের জার্সিতে শেষ ম্যাচটায় ৬ বল মোকাবেলা করে মাত্র ৬ রান করে মাঠ ছেড়েছেন তিনি। মাঠ ছাড়ার সময় হতাশায় ব্যাট দিয়ে নিজের হাতে আঘাত করেন তিনি। মাঠ ছাড়ার সময় কোনো গার্ড অব অনার বা গ্যালারি থেকে স্ট্যান্ডিং অভিয়েশনও পাননি এই বাঁহাতি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপটা খুব একটা ভালো কাটেনি ওয়ার্নারের। প্রথম ম্যাচে ওমানের বিপক্ষে ৫৬ ও বাংলাদেশের বিপক্ষে ৫৩ রানের অপরাজিত ইনিংসের বাইরে বলার মতো ইনিংস হচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে খেলা ৩৯ রানের ইনিংসটি।

২০০৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মেলবোর্নে ওয়ানডে অভিষেক ওয়ার্নারের। এরপর একই প্রতিপক্ষের বিপক্ষে সে বছরের ১৯ জানুয়ারি হোবার্টে টি-টোয়েন্টি অভিষেক হয় তার। এরপর ২০১১ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্রিসবেনে টেস্টেও অভিষেক হয় ওয়ার্নারের।

১১২ টেস্টে ৪৪.৫৯ গড়ে ৮৭৮৬ রান করেছেন ওয়ার্নার। হাঁকিয়েছেন ২৬টি সেঞ্চুরি। ১৬১ ওয়ানডের ১৫৯ ইনিংসে ৪৫.৩০ গড়ে ৬৯৩২ রান করেছে তিনি। এই ফরম্যাটেও আছে ২২টি সেঞ্চুরি। আর টি-টোয়েন্টি ক্রিকেটে ১১০ ম্যাচে ৩৩.৪৩ গড়ে ৩২৭৭ রান করেছেন ওয়ার্নার। এই ফরম্যাটেও আছে একটি সেঞ্চুরি। দুইবার ওয়ানডে বিশ্বকাপ জেতার পাশাপাশি একবার টেস্ট চ্যাম্পিয়নশিপ ও টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়নও হয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ