কোপার দশম শিরোপার খোঁজে সকালে মাঠে নামছে ব্রাজিল

কোপার দশম শিরোপার খোঁজে সকালে মাঠে নামছে ব্রাজিল
কোপার দশম শিরোপার খোঁজে সকালে মাঠে নামছে ব্রাজিল  © সংগৃহীত

চলমান কোপা আমেরিকায় দশম শিরোপার খোঁজে নিজেদের মিশন শুরু করতে যাচ্ছে ব্রাজিল। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের প্রতিপক্ষ কোস্টারিকা। কোপা আমেরিকার আগে প্রস্তুতি ম্যাচে মেক্সিকোকে ৩-২ গোলে হারায় ব্রাজিল। আমেরিকার সঙ্গে ১-১ গোলে ড্র করে ম্যাচ। দরিভাল জুনিয়রের অধীনে খেলা চার ম্যাচে অপরাজিত সেলেসাওরা। ইনজুরিতে কোপায় খেলতে পারছেন না নেইমার জুনিয়র।

মঙ্গলবার (২৫ জুন) বাংলাদেশ সময় সকাল সাতটায় ক্যালিফোর্নিয়ার সোফি স্টেডিয়ামে শুরু হবে ম্যাচ। কোপা আমেরিকার ইতোমধ্যে ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে রয়েছে দুটি ম্যাচ। অষ্টম ম্যাচে সকাল ৭টায় মাঠে নামবে নয়বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। ‘ডি’ গ্রুপের ম্যাচে তাদের প্রতিপক্ষ কোপায় এ পর্যন্ত পাঁচবার অংশ নেওয়া কোস্টারিকা। যারা ২০০৪ সালের পর কখনোই গ্রুপপর্বের গণ্ডি পেরুতে পারেনি। 

মাস তিনেক আগে ব্রাজিলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন দরিভাল জুনিয়র। দায়িত্ব নিয়েই নতুন করে দল গড়ার কাজ করছেন তিনি। এ লক্ষ্যে তিনি প্রাধান্য দিচ্ছেন তরুণ ফুটবলারদের উপর। কোপা আমেরিকার শিরোপা পুনরুদ্ধা রের জন্য তরুণদের নিয়ে এক দল গড়েছেন দরিভাল। চোটের কারণে তাঁর দলে নেই নেইমার জুনিয়র, এছাড়াও নতুন এই কোচ দলে রাখেননি ক্যাসিমেরো,জেসুস,রিচার্লিসন কিংবা থিয়াগো সিলভার মতো তারকা ফুটবলারদের।

তাই এন্দ্রিক-রদ্রিগো-ভিনিসিয়ুসদের মত তরুণ তারকাদের নিয়েই শিরোপা জয়ের মিশনে নামছে ব্রাজিল। তরুণদের নিয়ে ভালো একটি টুর্নামেন্টের প্রত্যাশাই করেছেন দরিভাল। তিনি বলেন, ‘তরুণরা লড়াই করতে প্রস্তুত, তারা ব্রাজিল এবং বিশ্ব ফুটবলে দুর্দান্ত দলে খেলে চলেছে। তাই আমি আশা করি আমাদের একটি ভালো টুর্নামেন্ট হবে।’ ব্রাজিলের সম্ভাব্য একাদশে রিয়াল মাদ্রিদ ত্রয়ী—মিলিতাও, ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগোর জায়গা অনেকটা নিশ্চিত।

ভিনিসিয়াস হয়েছে চ্যাম্পিয়ন্স লিগের সেরা ফুটবলার। আর পেলে-রোনালদিনহোর যোগ্য উত্তরসূরি হিসেবে রদ্রিগোকে বুকে ওই জগৎ বিখ্যাত ব্রাজিলের ১০ নম্বর জার্সিটা। সঙ্গে থাকছেন আপকামিং সুপারস্টার এন্ড্রিক! নেইমার-ক্যাসেমিরোদের অভাবটা ঘোচাতে প্রস্তুত ইয়ং ইয়োলোজরা। তার ভাষায়, মাত্র ১৭ বছর বয়সে আমি কোপা খেলতে পারছি। ভালো লাগছে। আমাদের দলটায় সব পজিশনে বেস্ট কম্বিনেশন আছে। শিরোপা জিততে আমরা মুখিয়ে আছি।

কোপার সর্বোচ্চ ১৫ বারের চ্যাম্পিয়ন লিওনেল মেসির আর্জেন্টিনা। ২০১৯ সালে শেষবার কোপার শিরোপা জিতেছিলো ব্রাজিল। কোস্টারিকার বিপক্ষে চোটজর্জর দলটাকে আশা দেখাচ্ছে অতীত পরিসংখ্যান। দুই দলের দেখা হওয়া সবশেষ ৯ ম্যাচের সবগুলো জিতেছে সেলেসাওরা। ফিফা র‍্যাংকিংয়ে দুই দলের অবস্থানেও পরিষ্কার হচ্ছে -ব্রাজিল আছে পঞ্চম স্থানে, ৫২ নম্বরে আছে কোস্টারিকা।

ব্রাজিলের বিপক্ষে ১৯৫৬ সাল থেকে খেলছে কোস্টারিকা। এ পর্যন্ত ১১টি ম্যাচ খেলে জিতেছে মাত্র ১টিতে। তাও সেই ১৯৬০ সাল। এরপর থেকে কখনোই ব্রাজিলের বিপক্ষে জয় পায়নি লস টিকোসরা। সবশেষ ২০১৮ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দল দুটি। সেখানে ব্রাজিল জিতেছিল ২-০ গোলে। এবার জয়ের পাল্লা ব্রাজিল আরও ভারি করে নাকি কোস্টারিকা সংখ্যা বাড়ায় দেখার বিষয়।

২০২১ সালে ফাইনাল খেলে আর্জেন্টিনার কাছে হারা ব্রাজিলের ভক্ত-সমর্থকরা এবারও অবশ্য প্রত্যাশা করছে সেলেসাওরা ফাইনাল খেলবে এবং শিরোপা জিতবে। 

ব্রাজিলের সম্ভাব্য শুরুর লাইনআপ:
অ্যালিসন, দানিলো, মারকুইনহোস, মিলিতাও, ওয়েন্ডেল, গুইমারেস, লুইজ, রাফিনহা, পাকুয়েতা, রদ্রিগো ও ভিনিসিউস।

কোস্টারিকার সম্ভাব্য শুরুর লাইনআপ:
সিকুইরা, কাসকান্তে, ভার্গাস, কালভো, কুইরোস, গ্যালো, আগুইলেরা, মোরা, ক্যাম্পবেল, জামোরা ও কনট্রেরাস।


সর্বশেষ সংবাদ