কোপা আমেরিকায় চালু হচ্ছে গোলাপি কার্ড, যে কারণে দেখানো হবে এই কার্ড

  © প্রতীকী ছবি

আন্তর্জাতিক ফুটবলে নতুন রঙের কার্ড দেখা যেতে চলেছে। আর ২৮ দিন পর ২০ জুন থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা। সেখানেই চালু হচ্ছে গোলাপি কার্ড। ফুটবলের আইন প্রণয়ন সংস্থা (আইএফএবি) এই নতুন কার্ডের অনুমোদনও দিয়েছে। ফলে লিয়োনেল মেসিদের ম্যাচে এই কার্ড দেখা যেতে পারে।

কী এই গোলাপি কার্ড?

ফুটবলে শাস্তি দেওয়ার ক্ষেত্রে হলুদ এবং লাল কার্ড ব্যবহার করা হয়। কিন্তু গোলাপি কার্ডের সাহায্যে কোনও ফুটবলারকে শাস্তি দেওয়া হচ্ছে না। এটি ফুটবলার পরিবর্তনের ক্ষেত্রে দেখানো হবে।

কখন এই কার্ড দেখানো হবে?

যদি খেলার মাঝে কোনও ফুটবলার মাথায় চোট পান বা কনকাশনের কারণে কোনও ফুটবলারকে তুলে নিতে হয়, তখন এই কার্ড দেখিয়ে দর্শক এবং বিপক্ষ দলকে সেটি জানিয়ে দেবেন রেফারি। যদি কনকাশন সাব হিসাবে কোনও ফুটবলারকে পরিবর্তন করতে হয়, তা হলে সংশ্লিষ্ট দলের কোচ গিয়ে মাঠের রেফারি বা চতুর্থ রেফারিকে বলতে পারেন। তখন মাঠের রেফারি গোলাপি কার্ড দেখিয়ে বিষয়টি অনুমোদন করবেন।

গোলাপি কার্ডের সুবিধা কী?

নিয়ম অনুযায়ী এখন কোনও দল পাঁচ জন ফুটবলার পরিবর্তন করতে পারে। কিন্তু কোনও দল গোলাপি কার্ডের মাধ্যমে কনকাশন হওয়া বা মাথায় চোট পাওয়া ফুটবলার তুলে নিলে, এটি সেই পাঁচ জনের মধ্যে ধরা হবে না। ফলে মোট ছ’জন ফুটবলার পরিবর্তন করতে পারবে সেই দল। যে মুহূর্তে রেফারি কোনও দলের ক্ষেত্রে গোলাপি কার্ড দেখাবেন, তখন বিপক্ষ দলও পাঁচ জনের বাইরে অতিরিক্ত একজন ফুটবলার পরিবর্তন করতে পারবে। তবে কনকাশন পরিবর্ত নয়। সাধারণ ফুটবলারকেও পরিবর্তন করা যাবে। দু’দলের মধ্যে ভারসাম্য আনতেই এই সিদ্ধান্ত।

কনকাশন বা মাথায় চোট পেয়ে কোনও পরিবর্তন করা হলে সেই ফুটবলার ওই ম্যাচে আর মাঠে নামতে পারবেন না।

ফুটবলে আর কী কী কার্ড রয়েছে?

লাল এবং হলুদ কার্ড তো রয়েছেই। অতীতে চালু করা হয়েছে নীল কার্ড, যার সাহায্যে কোনও ফুটবলারকে রেফারি ১০ মিনিটের জন্য বাইরে বার করে দিতে পারেন। এ ছাড়া পর্তুগালে মেয়েদের লিগে সাদা কার্ড রয়েছে, যার সাহায্যে রেফারি ফেয়ার প্লে-র ইঙ্গিত করতে পারেন। সূত্র: আনন্দবাজার

 

সর্বশেষ সংবাদ