মেসিবিহীন ম্যাচে দাপুটে জয় পেল আর্জেন্টিনা

গোলের পর আর্জেন্টিনার উদ্‌যাপন
গোলের পর আর্জেন্টিনার উদ্‌যাপন  © সংগৃহীত

আসন্ন কোপা আমেরিকাকে সামনে রেখে যুক্তরাষ্ট্রে প্রথম প্রীতি ম্যাচে মেসিবিহীন আর্জেন্টিনার সামনে দাঁড়াতেই পারেনি মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। চোটের কারণে আন্তর্জাতিক ম্যাচ বিরতিতে রয়েছেন লিওনেল মেসি। 

তারপরেও ৩-০ গোলে শক্তি সামর্থ্যে বেশ পিছিয়ে থাকা এল সালভাদরকে হারিয়েছে আর্জেন্টিনা। আর্জেন্টিনার হয়ে গোল ৩টি করেছেন ক্রিস্টিয়ান রোমেরো, এনজো ফার্নান্দেজ এবং জিওভানি লো সেলসো।

কোপা আমেরিকার আগে আজকের এই ম্যাচ সহ আরও একটি প্রীতি ম্যাচের জন্য মেসিকে নিয়েই দল ঘোষণা করেছিলেন লিওনেল স্কালোনি। তবে এরপরই আসে দুঃসংবাদ। চোটের কারণে দল থেকে ছিটকে যান পাওলো দিবালা এবং মেসি। তবে ফুটবল জাদুকরকে ছাড়াও আজ বেশ দাপুটে ফুটবলই খেলেছে কাতার বিশ্বকাপের শিরোপা জয়ীরা।

আর্জেন্টিনার ৮০ শতাংশ বল দখলের বিপরীতে এল সালভাদর দখলে বল ছিল মাত্র ২০ শতাংশ সময়। আর আর্জেন্টিনা যেখানে ২৪টি শট নিয়ে ১৪টি লক্ষ্যে রেখেছে, এল সালভাদর সেখানে শটই নিতে পেরেছে মাত্র ২টি। দুই দলের পরিসংখ্যানে বিশাল পার্থক্যেই মূলত ফুটে উঠছে ম্যাচের প্রকৃত চিত্র।

লিংকন ফিনান্সিয়াল ফিল্ড স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়া এই ম্যাচে আজ সকাল ছয়টায় এল সালভাদরের বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। স্কালোনির শিষ্যরা এদিন লিডের দেখা পায় ম্যাচের শুরুতেই। ১৬ মিনিটে অ্যাঞ্জেল ডি মারিয়ার নেয়া কর্ণার কিক থেকে বাড়িয়ে দেয়া বলে দারুণ এক হেড করে আলবিসেলেস্তেদের এগিয়ে দেন ক্রিশিয়ান রোমেরো। 

শুরুতেই এক গোলে এগিয়ে যাওয়ার পর এল সালভাদরের বিপক্ষে একের পর এক আক্রমণে গেছে আর্জেন্টিনা। এরই ধারাবাহিকতায় প্রথমার্ধ শেষ হওয়ার মিনিট তিনেক আগেই ব্যবধান দ্বিগুণ করে স্কালোনির শিষ্যরা। ৪২ মিনিটে প্রতি আক্রমণ থেকে রদ্রিগো ডি পলের বাড়িয়ে দেয়া বলে শট নেন জিওভানি লো সেলসো। তবে তাঁর নেয়া শট এল সালভাদরের ডিফেন্ডারের পায়ে লেগে প্রতিহত হলেও বল চলে যায় এঞ্জো ফার্নান্দেজের কাছে। আর ফাঁকা পেয়ে সহজেই দলকে দ্বিতীয় গোল এনে দেন এঞ্জো। 

বিরতির পরও দেখা মিলেছে একই চিত্রের। আর্জেন্টিনার ঝড়ের সামনে এল সালভাদরের কোনো রকমের টিকে থাকার চেষ্টা। এরপরও তৃতীয় গোলটি আদায় করে নেয় আর্জেন্টিনা। ৫২ মিনিটে ম্যাচে আর্জেন্টিনার তৃতীয় গোলটি করেন লো সেলসো।

এগিয়ে গিয়ে আক্রমণের ধার আরও বাড়ায় লিওনেল স্কালোনির দল। ২৬ মিনিটে দি মারিয়াকে নিরাশ করেন এল সালভাদর গোলরক্ষক। ২৯ মিনিটে অবশ্য সমতা ফেরানোর কাছাকাছি পৌঁছে গিয়েছিল এল সালভাদর; যদিও সেই আক্রমণ থেকে গোলের দেখা পায়নি তারা। ৪২ মিনিটে আর্জেন্টিনার হয়ে ব্যবধান ২-০ করেন এনজো ফার্নান্দেজ। দলীয় আক্রমণ থেকে পাওয়া সুযোগ হাতছাড়া করেননি এ চেলসি তারকা। দুই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় আর্জেন্টিনা।

বিরতির পরও দেখা মিলেছে একই চিত্রের। আর্জেন্টিনার ঝড়ের সামনে এল সালভাদরের কোনো রকমের টিকে থাকার চেষ্টা। এরপরও তৃতীয় গোলটি আদায় করে নেয় আর্জেন্টিনা। ৫২ মিনিটে ম্যাচে আর্জেন্টিনার তৃতীয় গোলটি করেন লো সেলসো। এই গোলটিও ছিল দলীয় সমন্বয়ের দারুণ এক প্রদর্শনী। মাঝমাঠে ছোট ছোট পাসে আক্রমণটি তৈরি করে আর্জেন্টিনা। এরপর লাওতারো মার্তিনেজের দারুণ এক অ্যাসিস্টে বক্সের ভেতর থেকে লক্ষ্যভেদ করেন লো সেলসো।

আগামী ২৭ মার্চ লস অ্যাঞ্জেলেসে আর্জেন্টিনা পরের ম্যাচ খেলবে কোস্টারিকার বিপক্ষে। 


সর্বশেষ সংবাদ