নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬ রানে জিতল বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬ রানে জিতল বাংলাদেশ
নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬ রানে জিতল বাংলাদেশ  © সংগৃহীত

বাংলাদেশ দল সাদা বলের সিরিজ খেলতে এখন নিউজিল্যান্ডে অবস্থান করছে। সিরিজ শুরুর আগে নিউজিল্যান্ডের একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছিল লিটন-সৌম্যরা। সফরের একমাত্র প্রস্তুতি ম্যাচে ২৭ রানের জয় পেয়েছে বাংলাদেশ। 

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বাংলাদেশ সময় ভোর ৪টায় ম্যাচটি শুরু হয়।  শুরুতে ব্যাট করতে নেমে ৪৯ ওভার ৫ বলে সবকটি উইকেট হারিয়ে ৩৩৪ রান তুলেছিল বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৮৭ রান করেছেন রিশাদ। জবাবে খেলতে নেমে ৪৯ ওভার ২ বলে ৩০৮ রান তুলে থেকেছে নিউজিল্যান্ড একাদশ।

আগে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে এনামুল হক বিজয় ও তানজিদ হাসান তামিম মিলে যোগ করেন ৪৭ রান। এদিন দলে ফিরেই সৌম্য সরকার পেয়েছেন ফিফটির দেখা। সাজঘরে ফেরার আগে ৭১ বলে করেছে ৫৯ রান। ফিফটির দেখা পেয়েছেন তানজিদ তামিমও।

রানের দেখা পেয়েছেন লিটন দাসও। তিনি ৫ চার আর এক ছক্কায় ৬৩ বলে করেছেন ৫৫ রান। টপ অর্ডারের চার ব্যাটারের সবাই ত্রিশোর্ধ্ব ইনিংস খেললেও ব্যর্থ ছিলেন মিডল অর্ডার ব্যাটাররা। তাওহিদ হৃদয় ও আফিফ হোসেন দুই অঙ ছোঁয়ার আগেই সাজঘরে ফিরেছেন। তাদের দ্রুত বিদায়ের পরও দল বড় সংগ্রহ পেয়েছে রিশাদ হোসেনের কল্যাণে। তিনি সাতে নেমে ৫৪ বলে করেছেন ৮৭ রান।

৩৩৪ রানের বড় লক্ষ্য তাড়া করতেই পথ হারায় নিউজিল্যান্ড। অন্যদিকে দারুণ শুরু করেন বাংলাদেশের পেসাররা। ইনিংসের চতুর্থ ওভারে কিউই শিবিরে প্রথম আঘাত হানেন হাসান মাহমুদ। ১৮ বলে ২২ রান করে ফেরেন জ্যাকব কামিং। নিজের পরের ওভারে আবারও উইকেটের দেখা পান এই পেসার। ১২ বলে ৮ রান করেছেন ভুলা।

ইনিংসের ১৪তম ওভারে তৃতীয় উইকেট তুলে নেয় বাংলাদেশ। এবার শিকার ধরেন তানজিম হাসান সাকিব। এরপর বেশিক্ষণ টিকতে পারেননি জামাল টড। আফিফকে রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হয়েছেন তিনি। একশোর আগেই টপ অর্ডারের চার ব্যাটারকে হারায় কিউইরা।

শেষদিকে ২৬ বলে অপরাজিত ৩৩ রানের ঝড়ো ইনিংস খেলেন জই ফিল্ড। তার এই ইনিংস শুধু পরাজয়ের ব্যবধানই কমাতে পেরেছে। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নেন রিশাদ। দুটি করে উইকেট নেন হাসান এবং আফিফ।

বিশ্বকাপের পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ ১-১ সমতায় শেষ করেছে বাংলাদেশ। টাইগাররা এরপরই উড়াল দিয়েছে কিউইদের আতিথেয়তা নিতে। সেখানে ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলবে লাল-সবুজের দল। 


সর্বশেষ সংবাদ