বিশ্বকাপ থেকে বিদায় নিলেও যত টাকা পাবে টাইগাররা

বিশ্বকাপ থেকে বিদায় নিলেও একেবারে খালি হাতে ফিরবে না সাকিবরা
বিশ্বকাপ থেকে বিদায় নিলেও একেবারে খালি হাতে ফিরবে না সাকিবরা  © সংগৃহীত

চলতি ওডিআই বিশ্বকাপে টানা ছয় ম্যাচ হেরে প্রথম বিদায় নেয় বাংলাদেশ। বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ দল নিয়ে স্বপ্ন দেখেছেন অনেকেই। এবারের বিশ্বকাপে অন্তত সেমিফাইনাল খেলবে টাইগাররা। সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়ে ভারতে প্রবেশ করে বাংলাদেশ দল। কিন্তু ৭ ম্যাচ শেষে পয়েন্ট মাত্র ২। তবে বিশ্বকাপ থেকে বিদায় নিলেও একেবারে খালি হাতে ফিরবে না সাকিব-মুশফিকরা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) কলকাতার ইডেন গার্ডেন্সে বিশ্বকাপের ৩১তম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেটে হারে বাংলাদেশ। এই হারের পরে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয় টাইগারদের। 

এখন পর্যন্ত সাত ম্যাচ খেলে এক জয় ও ছয় পরাজয়ে পয়েন্ট টেবিলে বর্তমানে বাংলাদেশের অবস্থান নবম স্থানে। টাইগারদের হাতে রয়েছে আরও দুইটি ম্যাচ। ওই দুটি ম্যাচ কেবলই নিয়মরক্ষার। প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। 

ঘোষণা অনুযায়ী, এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে প্রাইজমানি হিসেবে পাবে ৪৪ কোটি টাকার ওপরে (৪০ লাখ মার্কিন ডলার)। আর রানার্সআপ দল পাবে চ্যাম্পিয়ন দলের অর্ধেক টাকা। অর্থাৎ প্রায় ২২ কোটি টাকা (২০ লাখ মার্কিন ডলার)।

সেমিফাইনালে থেকে বাদ পড়া দুটি দল পৃথকভাবে পাবে ৮ কোটি ৭৮ লাখ টাকার ওপরে (৮ লাখ ডলার)। অন্যদিকে প্রথম পর্ব থেকে বাদ পড়া ছয় দল পাবে ১ লাখ ডলার করে। যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ১০ লাখ টাকার ওপরে। আর প্রতি জয়ের জন্য দেওয়া হবে প্রায় ৪৪ লাখ টাকা করে।

আরও পড়ুন: ইতিহাস গড়ে রেকর্ড অষ্টম ব্যালন ডি’অর জিতলেন মেসি

এ হিসাবে বাংলাদেশ প্রথম রাউন্ডে খেলার জন্য পাবে ১ কোটি ১০ লাখ টাকার বেশি। আর এখন পর্যন্ত এক জয়ের কারণে সেই পরিমাণ দেড় কোটির বেশি হবে। এখনও আরও দুটি ম্যাচ বাকি রয়েছে বাংলাদেশের। এর মধ্যে একটিতে জিততে পারলে সাকিবের দল মোট পাবে প্রায় ২ কোটি টাকা। আর দুটিতেই জিতলে সেই অংক গিয়ে দাঁড়াবে প্রায় আড়াই কোটি টাকাতে।

আগামী ১৯ নভেম্বর শিরোপা নির্ধারণী ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের। 


সর্বশেষ সংবাদ