আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান
ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান  © সংগৃহীত

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আফগানিস্তানকে ৫৯ রানে হারিয়ে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে ওয়ানডের শীর্ষ দল হলো পাকিস্তান। দ্বিতীয় ম্যাচে নাটকীয়ভাবে পাকিস্তানকে ১ উইকেটে জিতিয়ে দেন নাসিম শাহ। সেই জয়ে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছিল পাকিস্তান। তারপরও তৃতীয় ম্যাচটি তাদের জন্য ছিল খুবই গুরুত্বপূর্ণ। ম্যাচটি জিতলেই যে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর জায়গা তাদের। আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছে বাবর-আফ্রিদিরা।  

শনিবার (২৬ আগস্ট) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। শুরুটা অবশ্য  ভালো হয়নি তাদের। দলীয় ৫২ রানে সাজঘরে ফেরেন দুই ওপেনার ফখর জামান ও ইমাম-উল-হক। ৩৩ বলে ২৭ করে ফখর ও ৩০ বলে মাত্র ১৩ রান করে গুলাবদিন নাইবের শিকার হন এ দুই ব্যাটার।

এরপর অভিজ্ঞ দুই ব্যাটার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের দৃঢ়চেতা জুটিতে ঘুরে দাঁড়ায় পাকিস্তান। তাদের জুটি একশ পেরিয়ে যায়। বাবরকে থামান রশিদ খান। পাকিস্তানের অধিনায়ক ৮৬ বলে ৪ চার ও ১ ছয়ে ৬০ রান করেন। আগের ম্যাচেও ফিফটির দেখা পেয়েছিলেন পাক অধিনায়ক। রিজওয়ান ক্রিজ ছাড়েন ৭৯ বলে ৬ চার ও ১ ছক্কায় ৬৭ রানের ইনিংস খেলে। তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন পেসার ফরিদ আহমেদ।

সপ্তম উইকেটে আগা সালমান ও মোহাম্মদ নওয়াজের ৬১ রানের জুটিতে আড়াইশ ছোঁয় পাকিস্তান। দুজনেই ত্রিশের ঘরে রান তোলেন। নওয়াজ ৩০ রানে বিদায় নিলেও ৩৮ রানে অপরাজিত ছিলেন আগা। নির্ধারিত ৫০ ওভারে ২৬৮ রানের সংগ্রহ পায় পাকিস্তান। প্রথম ম্যাচে ১৪২ ও দ্বিতীয় ম্যাচে ১ উইকেটের রুদ্বশ্বাস জয়ে আগেই সিরিজ জিতে নিয়েছিল পাকিস্তান। এবার তাদের সামনে সুযোগ হোয়াইটওয়াশের স্বাদ নেয়ার।

২৬৯ রানের জবাবে ব্যাট করতে নেমে আফগানিস্তানের টপ অর্ডার ব্যাটাররা কেউই বড় রান করতে পারেননি। ব্যাটিংয়ে দলের বড় দুই ভরসা রহমানউল্লাহ গুরবাজ ৫ রান ও ইবরাহিম জাদরান শূন্য রানে ফেরেন প্যাভিলিয়নে। আফগানিস্তানের রিয়াজ হোসন ৬৬ বলে ৩৪ ও হাশমাতুল্লাহ শহিদীর ব্যাট থেকে আসে ৩৭ রান। শেষদিকে ব্যাট হাতে চমক দেখায় মুজিব উর রহমান। 

নয় নম্বরে ব্যাট করতে নেমে ৫ ছক্কা ও সমান চারে ৩৭ বলে ৬৪ রান করেন তিনি। যদিও সেটি জয়ের জন্য যথেষ্ট ছিল না। পাকিস্তানের পক্ষে শাদাব খান তিনটি উইকেট লাভ করেন। এছাড়া দুইটি করে উইকেট পান ফাহিম আশরাফ ও মোহাম্মদ নাওয়াজ। ৫০ ওভার শেষ করে মাঠ ছাড়ার সম্ভাবনা জাগায় আফগানিস্তান। কিন্তু ৪৯তম ওভারের চতুর্থ বলে ফরিদকে বোল্ড করে ২০৯ রানে অলআউট করেন আফ্রিদি।

<div class="paragraphs"><p>ম্যাচের সেরা মোহাম্মাদ রিজওয়ান।</p></div>

সর্বোচ্চ তিন উইকেট নেন শাদাব খান। দুটি করে নেন আফ্রিদি, ফাহিম আশরাফ ও মোহাম্মদ নওয়াজ।

ম্যান অব দা ম্যাচ: মোহাম্মাদ রিজওয়ান

ম্যান অব দা সিরিজ: ইমাম-উল-হক


সর্বশেষ সংবাদ