মেসি-এমবাপ্পেকে ছাড়িয়ে হালান্ড

মেসি-এমবাপ্পেকে ছাড়িয়ে হালান্ড
মেসি-এমবাপ্পেকে ছাড়িয়ে হালান্ড  © সংগৃহীত

হালান্ডের স্বপ্নময় রাতে লাইপজিগকে ৭-০ গোলে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে নাম লিখিয়েছে ম্যানচেস্টার সিটি। গুনে গুনে এক ম্যাচে ৫ গোল আরলিং হালান্ডের। রেকর্ড ভাঙ্গা-গড়ার ছেলেখেলায় মেতেছেন আর্লিং হালান্ড। ২২ বছর বয়সেই মেসি-এমবাপ্পেকে ছাড়িয়ে গেছেন তিনি। সবচেয়ে কম বয়সে ইউয়েফা চ্যাম্পিয়নস লিগে ৩০ গোল হালান্ডের। মেসির ২৩ বছর ১৩১ দিন। এমবাপ্পের ২২ বছর ২৩৬ দিন। হালান্ডের ২২ বছর ৩৫২ দিন। 

ইতিহাদ স্টেডিয়ামে মঙ্গলবার (১৪ মার্চ) রাতে শেষ ষোলোর ফিরতি লেগে এক তরফা খেলে জিতেছে ইংলিশ চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষের জালে ৭ গোল দিয়েছে সিটিজেনরা। 

এদিন ম্যাচের শুরুতে ২২তম মিনিটে গোলের খাতা খুলেন নরওয়েজিয়ান হালান্ড।  ডি বক্সে লাইপজিগ ডিফেন্ডার বেনিয়ামিন হেনরিকসের হাতে বল লাগলে ভিএআরে পেনাল্টি পায় ম্যানসিটি। সেখান থেকে সফল স্পট-কিক নেন হালান্ড। ২ মিনিটের মধ্যে জোড়া পূর্ণ করেন নরওয়েজিয়ান গোল মেশিন। 

লাইপজিগের জালে সিটির গোলবন্যা, হলান্ডের দানবীয় ৫

ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসেবে প্রথমার্ধেই একাধিক হ্যাটট্রিকের রেকর্ড গড়েন তিনি। হালান্ডের প্রথমটি ছিল ইউসিএলের অভিষেক ম্যাচে। একই সঙ্গে নকআউট পর্বে ম্যানসিটির হয়ে প্রথম হ্যাটট্রিকম্যানও নরওয়েজিয়ান তারকা।  এর আগে ১৯৯৬ সালে এসি মিলান ও ২০০০ সালে মোনাকোর জার্সিতে ইতালিয়ান ফুটবলার মার্কো সিমোনে একই কীর্তি গড়েছিলেন। 

প্রথমার্ধের বাকি সময় আর কেউ গোল করতে না পারায়, তিন গোলের লিড নিয়ে বিরতিতে যায় ম্যানচেস্টার সিটি। দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান বাড়ান ইল্কায় গুন্দোয়ান। জ্যাক গ্রিলিশের সঙ্গে ওয়ান টু ওয়ান পাসে বল জালে জড়ান জার্মান মিডফিল্ডার। এরপর আবারো হালান্ড শো। ৪ মিনিটের ব্যবধানে করেন ২ গোল। 

আরও পড়ুন: নজির গড়তে যাচ্ছে চেলসি, নিজেদের মাঠে আয়োজন হবে উন্মুক্ত ইফতারের

আর ইউরোপ সেরার লড়াইয়ে সবচেয়ে কম বয়স ও দ্রুততম সময়ে ৩০ গোলের মাইলফলকে হালান্ড। মৌসুমে এরই মধ্যে সিটিজেনদের হয়ে করেছেন ৩৯ গোল। ভেঙেছেন টমি জনসনের গড়া সর্বাধিক ৩৮ গোলের গোলের রেকর্ডটি। তৃতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে ৫ গোল করেছেন হলান্ড। ২০১২ সালে বার্সেলোনার হয়ে লিওনেল মেসি ও ২০১৪ সালে শাখতার দোনেৎস্কের হয়ে লুইস আদ্রিয়ানো এই নজির গড়েছিলেন।


সর্বশেষ সংবাদ