ফিফার বর্ষসেরা মার্টিনেজ-স্কালোনি

এমিলিয়ানো মার্টিনেজ ও লিওনেল স্কালোনি
এমিলিয়ানো মার্টিনেজ ও লিওনেল স্কালোনি  © সংগৃহীত

এবারের ফিফা বর্ষসেরায় বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার জয়জয়কার। প্রথমবারের ফিফা বর্ষসেরা গোলকিপারের পুরস্কারটা জিতে নিয়েছেন আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। বিশ্বকাপে দুর্দান্ত পারফর্মেন্সের জন্য বিশ্বের সেরা গোলকিপারের পুরস্কারটা উঠে তার হাতে। বর্ষসেরা কোচ লিওনেল স্কালোনি। কাতার বিশ্বকাপ পর্যন্ত সেরাদের পারফরম্যান্স বিবেচনায় নেয়া হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে প্যারিসে জমকালো এক অনুষ্ঠানে দ্য বেস্ট ফিফা মেন'স প্লেয়ার হিসেবে মেসির নাম ঘোষণা করেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। 

মাঠের বাইরে বুনো উদযাপনের জন্য সমালোচিত মার্টিনেজ এবারই প্রথম বিশ্বকাপের ফাইনালে গোল্ডেন গ্লাভস জিতেছেন। মাঠের পারফরম্যান্সে বিতর্কিত সব কর্মকাণ্ড তিনি ভুলিয়ে দেন। তারই প্রতিদান হিসেবে এবার ফিফার সেরা গোলরক্ষকের পুরষ্কারও দখল করে নিয়েছেন তিনি। অ্যাস্টন ভিলার হয়ে খেলা এ কিপারের সঙ্গে এ পুরষ্কারের মনোনয়ন পেয়েছিলেন রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়া এবং সেভিয়ার কিপার ইয়াসিন বুনো। 

আনচেলত্তি-গুয়ার্দিওলাকে পেছনে ফেলে বর্ষসেরা কোচ স্কালোনি

বর্ষসেরা গোলরক্ষকের অ্যাওয়ার্ড জয়ের পর মার্টিনেজ বলেন, সবাই জানতে চায় আমার আদর্শ কারা? মা-বাবাকে দৈনিক ৮-৯ ঘণ্টা কাজ করতে দেখেছি। তারাই আমার আদর্শ।

অন্যদিকে, তিন যুগের দীর্ঘ অপেক্ষা ঘুচিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো লিওনেল স্কালোনি পেলেন অনেক বড় স্বীকৃতি। কার্লো আনচেলত্তি ও পেপ গার্দিওয়ালাকে টপকে বর্ষসেরা কোচ হয়েছেন বিশ্বজয়ী লিওনেল স্কালোনি। প্রথমবারের মতো ফিফা পুরুষ বর্ষসেরা কোচ হলেন তিনি।

ফিফার ‘বেস্ট’ পুরুষ কোচের পুরস্কার জিতেছেন আর্জেন্টিনার লিওনেল স্কালোনি

গত কাতার বিশ্বকাপের স্কালোনির কোচিংয়ে ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা উৎসব করে আর্জেন্টিনা। ৩৬ বছর পর তারা পায় বিশ্ব জয়ের স্বাদ। নিজেদের ইতিহাসে তৃতীয়বারের মতো। সবশেষ ৪৩ ম্যাচে আর্জেন্টিনা হেরেছে স্রেফ একটি, সৌদি আরবের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচটি।

আরও পড়ুন: ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি

এর আগে ক্রীড়াভিত্তিক সংবাদমাধ্যম মার্কা বর্ষসেরার এ মঞ্চে আর্জেন্টাইনদের জয়জয়কারের ইঙ্গিত দিয়েছিল। তাদের প্রতিবেদনে বর্ষসেরা ফুটবলার হিসেবে মেসি, গোলকিপার মার্টিনেজ এবং সেরা কোচের পুরস্কারও লিওনেল স্কালোনিই পাবেন বলে জানানো হয়।

এক নজরে বর্ষসেরা যারা
ছেলেদের বর্ষসেরা ফুটবলার: লিওনেল মেসি (আর্জেন্টিনা ও পিএসজি)
ছেলেদের বর্ষসেরা গোলকিপার: এমিলিয়ানো মার্টিনেজ (আর্জেন্টিনা ও অ্যাস্টন ভিলা)
ছেলেদের বর্ষসেরা কোচ: লিওনেল স্কালোনি (আর্জেন্টিনা)
মেয়েদের বর্ষসেরা ফুটবলার: অ্যালেক্সিয়া পুতেল্লাস (স্পেন ও বার্সেলোনা)
মেয়েদের বর্ষসেরা গোলকিপার: ম্যারি এরাপস (ইংল্যান্ড ও ম্যানচেস্টার ইউনাইটেড)
মেয়েদের বর্ষসেরা কোচ: সারিনা ওয়েঘম্যান (ইংল্যান্ড জাতীয় দল)
বর্ষসেরা গোল/পুসকাস অ্যাওয়ার্ড: মার্চিন ওলেস্কি (পোল্যান্ড)


সর্বশেষ সংবাদ