ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি

ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি
ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি  © সংগৃহীত

কাতার বিশ্বকাপে গোল্ডেন বল জয়ের পর এবার মেসির ঝুলিতে যোগ হলো ২০২২ সালের ‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কার। এবারের ফিফা বর্ষসেরার পুরস্কারের তালিকায় লিওনেল মেসির সঙ্গে ছিলেন কিলিয়ান এমবাপ্পে, করিম বেনজেমার মতো ফুটবলাররা। কিন্তু  শেষ পর্যন্ত এমবাপ্পে-বেনজেমাদের পেছনে ফেলে বর্ষসেরার পুরস্কার জিতেছেন মেসি। নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণের পাশাপাশি পুরস্কার জেতার দিক দিয়েও মেসি এখন অনন্য।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে প্যারিসে জমকালো এক অনুষ্ঠানে দ্য বেস্ট ফিফা মেন'স প্লেয়ার হিসেবে মেসির নাম ঘোষণা করেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। নিজের ফুটবল ক্যারিয়ারটা ব্যক্তিগত সব পুরস্কার দিয়ে পূর্ণ করে ফেলেছেন মেসি।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো দ্য বেস্ট ফিফা মেন'স প্লেয়ার নির্বাচিত হলেন ৩৫ বছর বয়সী মেসি। এর আগে ২০১৯ সালে পুরস্কারটি জিতেছিলেন তিনি। এছাড়া সপ্তমবারের মতো ফিফার বর্ষসেরার পুরস্কার জিতলেন পিএসজির এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

২০২১ সালের ৮ আগস্ট থেকে ২০২২ সালে ১৮ ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্সকে বিবেচনা করেই ‘ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড’ এর বিজয়ী নির্বাচিত করে ফিফা। আর এই অ্যাওয়ার্ডের লড়াইয়ে বেনজেমা ও এমবাপ্পের থেকে অনেকটাই এগিয়ে ছিলেন আর্জেন্টাইন সুপারস্টার মেসি। একদিন আগেই ক্লাব ফুটবলে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করেছিলেন তিনি। এবার ফিফা বর্ষসেরার পুরস্কার জিতে অনন্য উচ্চতায় পৌঁছে গেলেন মেসি।

কাতারে বিশ্বকাপে ক্যারিয়ারের শেষ বেলায় এসে লে আলবিসেলেস্তেরা ৩৫ বছর বয়সী মেসির নেতৃত্বে প্রাণপণ লড়াই করে শিরোপা উঁচিয়ে ধরে। পুরো আসরে দুর্দান্ত পারফর্ম করে ৭ ম্যাচে সমান ৭ গোল ও ৩ অ্যাসিস্ট করেন এলএমটেন। যার সুবাদে ফাইনালসহ পাঁচ ম্যাচে ম্যাচ সেরার পুরস্কার পান আর্জেন্টাইন মহাতারকা। এছাড়া প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের পুরস্কার হিসেবে দ্বিতীয়বারের মতো গোল্ডেন বল জিতে নিয়েছেন মেসি। ২০১৪ বিশ্বকাপেও গোল্ডেন বলের পুরস্কার জিতেছিলেন তিনি।

আরও পড়ুন: শূন্য রানে আউট ৭ ব্যাটসম্যান, ১০ রানে অলআউট

১৯৯১ সাল থেকে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা বিভিন্ন নামে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে। এই স্বীকৃতি ২০০৯ সালে প্রথমবারের মতো পেয়েছিলেন সাবেক বার্সেলোনা তারকা মেসি। তখন এই পুরস্কারটির নাম ছিল ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার। তবে ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ফিফা ও ফরাসি ম্যাগাজিন 'ফ্রান্স ফুটবল' মিলে ফিফা ব্যালন ডি'অর পুরস্কার দেয়। তখন ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে চারবার পুরস্কারটি নিজের করে নেন মেসি। সবশেষ ২০১৬ সাল থেকে দ্য বেস্ট ফিফা মেন'স প্লেয়ার নামে অ্যাওয়ার্ড দেওয়া শুরু হয়। যেখানে ২০১৯ সালে শেষবারের মতো এই পুরস্কার জিতেছিলেন এই ফুটবল কিংবদন্তি।

এর আগে আরও তিনজন ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরষ্কার জিতেছিলেন। ব্রাজিলিয়ান রোনালদো লিমা ও ফরাসি ফরোয়ার্ড জিনেদিন জিদান এ পুরষ্কার জিতেন ৩ বার করে। দ্বিতীয় সর্বোচ্চ পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো বর্ষসেরা হয়েছেন ৫ বার।


সর্বশেষ সংবাদ