সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন মরগ্যান

মরগ্যান
মরগ্যান  © সংগৃহীত

সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়ন মরগ্যান। ২০১৯ সালে তারই নেতৃত্বে ইংল্যান্ড ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল। এক বিবৃতিতে আজ অবসরের সিদ্ধান্তের কথা জানান মরগ্যান।

২০২২ সালের জুনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন মরগ্যান।  কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের আট মাসের মধ্যে ঘোষণা করলেন, সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নিলেন তিনি। সর্বশেষ এসএ টি-টোয়েন্টিতে পার্ল রয়্যালসের হয়ে খেলেছেন মরগ্যান। কিন্তু আর ফ্র্যাঞ্চাইজি লিগেও খেলতে দেখা যাবে না ইংল্যান্ড-কেকেআর-এর প্রাক্তন তারকা অধিনায়ককে।

জন্মেছেন আয়ারল্যান্ডে। আন্তর্জাতিক ক্রিকেটও শুরু আইরিশদের হয়েই। শৈশবের স্বপ্ন ছিল ইংলিশদের হয়ে খেলার। সেই স্বপ্ন পূরণে ২০০৯ সালে থিতু হয়েছিলেন ইংল্যান্ডে। ২০১৮ সালে ‘দ্য টেলিগ্রাফ’-এর প্রকাশিত এক সংবাদের বরাতে জানা গেছে, ইংল্যান্ডের বেশিরভাগ দর্শকই চাইতেন না, ইংল্যান্ডের হয়ে মরগান খেলুক। কারণ তিনি জন্মসূত্রে ‘ইংলিশ’ নন। এর নেপথ্যে ইংলিশদের জাতিগত দৃষ্টিভঙ্গি ছিল মূল প্রভাবক। সেই হিসেবে মরগান তাদের কাছে ‘আউটসাইডার’।

এই ইয়ন মরগ্যানের হাত ধরেই ২০১৯ সালে প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জয় করে ইংল্যান্ড। এর আগে তিনবার ফাইনালে উঠেও তারা শিরোপার স্বাদ নিতে পারেনি। ইংল্যান্ডের হয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন তিনি এবং সবচেয়ে বেশি রানও করেছেন। ওয়ানেডেতে খেলেছেন মোট ২৪৮ ম্যাচ। রান করেছেন ৩৯.২৯ গড়ে ৭৭০১। সেঞ্চুরি ১৪টি, হাফ সেঞ্চুরি ৪৭টি।

তবে এই ৭৭০১ রানের মধ্যে ইংল্যান্ডের হয়ে করেছেন ৬৯৫৭ রান। ২০০৯ সালের আগে তিনি খেলতেন আয়ারল্যান্ডের হয়ে। এরপর ইংল্যান্ডে এসে ইংলিশ ক্রিকেটার বনে যান এবং ২০১৪ সালে এসে পেয়ে যান অধিনায়কত্ব। ৬৯৫৭ রানও ইংল্যান্ডের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রানের সংগ্রহ।

আরও পড়ুন: ড্রেসিংরুমে ধূমপান করে জরিমানা গুনলেন সুজন

৩৫ বছর বয়সী মরগ্যানের ইচ্ছা ছিল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপটা খেলার এবং ইংল্যান্ডকে নেতৃত্ব দেয়ার। কিন্তু ক্রমাগত অফফর্ম আর ফিটনেস সমস্যা তাকে দারুণ চিন্তায় ফেলে দিয়েছে। যে কারণে হঠাৎ সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে দিলেন।

মরগ্যানের নেতৃত্বে ১২৬টি ওয়ানডে খেলে ইংল্যান্ড। জয় পেয়েছে ৭৬টিতে। হেরেছে ৪০টি। টাই দুটি এবং ফল হয়নি ৮টিতে। টি-টোয়েন্টি খেলে ৭২টি। এর মধ্যে জয় ৪২টিতে, হার ২৭টি, টাই ২টি এবং ফল হয়নি ১টিতে। ২০০৬ সালে আয়ারল্যান্ডের জার্সিতে স্কটল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তাঁর। অভিষেক ম্যাচে করেছিলেন ৯৯ রান। ইংল্যান্ডের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ২০০৯ সালে। ঘরোয়া ক্রিকেটে তাঁর অভিষেক হয় ২০০৩ সালে।


সর্বশেষ সংবাদ