অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশীপে

কোপা আমেরিকার ১২তম শিরোপা জিতল ব্রাজিল

কোপা আমেরিকার ১২তম শিরোপা জিতল ব্রাজিল
কোপা আমেরিকার ১২তম শিরোপা জিতল ব্রাজিল  © সংগৃহীত

এবারের সাউথ আমেরিকান অনূর্ধ্ব–২০ চ্যাম্পিয়নশিপ ছিল ৩০তম আসর। এ আসরের ফাইনাল ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে ১২তম শিরোপা ঘরে তোলে ব্রাজিললের যুবরা। সবশেষ ২০১১ সালে যুব কোপা আমেরিকার শিরোপা জিতেছিল ব্রাজিল। সেবার নেইমার জুনিয়রের হাত ধরে এই কৃতিত্ব অর্জন করেছিল। 

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে এস্তাদিও এল ক্যাম্পেইন স্টেডিয়ামে ফাইনালে ফেভারিট হিসেবেই মাঠে নেমেছিল ব্রাজিলের যুবারা। শিরোপা জিততে হলে এই ম্যাচে জিততেই হত ব্রাজিলের, তবে ড্র হলে ট্রফি উঠত উরুগুয়ের হাতে।

একের পর এক আক্রমণ পাল্টা আক্রমণে ম্যাচের শুরুটা দারুণ করে দুই দলের যুবারা। তবে গোলের দেখা পাচ্ছিল না কোনো দলই। ফলে গোল শূন্য নিয়ে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে এসে দ্বিতীয়ার্ধের গোলের জন্য মরিয়া হয়ে উঠে সেলেসাওরা। এক পর্যায়ে ম্যাচটি ড্রয়ের দিকেই এগোচ্ছিল। তবে ম্যাচের ৮৪ মিনিটে সব চাপ সামলিয়ে গোলের দেখা পায় ব্রাজিল। এতে করে ১-০ গোলের লিড নিয়ে এগিয়ে যায় সেলেসাও যুবরা।

অপরদিকে ম্যাচে সমতা ফিরতে মরিয়া উরুগুয়ে যুবরা যোগ করে সময়ে উল্টো গোল খেয়ে থাকে। নির্ধারিত সময়ের অতিরিক্ত সময়ে ব্রাজিলকে ২-০ গোলে এগিয়ে নেন পেদ্রো। শেষ দিকের এই দুই গোলেই ১২তম বারের মতো অনূর্ধ্ব-২০ কোপা আমেরিকার শিরোপা নিশ্চিত করে ব্রাজিল।

আরও পড়ুন: শাস্তির আওতায় সাকিবকে নিয়ে পোস্ট করা বরিশালের গ্রাফিক্স ডিজাইনার

যুব কোপা আমেরিকায় সর্বপ্রথম ১৯৭৪ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। এরপর ১৯৮৩, ১৯৮৫, ১৯৮৮, ১৯৯১, ১৯৯২, ১৯৯৫, ২০০১, ২০০৭, ২০০৯, ২০১১ হয়েছিল সেলেসাও যুবারা। ২০১১ সালে পেরুতে অনুষ্ঠিত যুব কোপা আমেরিকার ফাইনালে লুকাস মৌরার হ্যাটট্রিক ও নেইমারের জোড়া গোলে উরুগুয়ের যুবাদের ৬-০ গোলে পরাজিত করেছিল ব্রাজিল।

অন্যদিকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের মতো ৫ বার ফিফা অনূর্ধ্ব–২০ বিশ্বকাপজয়ের কীর্তি আছে আর্জেন্টিনার। তবে লিওনেল মেসিদের উত্তরসূরিরা গ্রুপ পর্ব থেকেই ছিটকে যায় এবার। 


সর্বশেষ সংবাদ