বিশ্বকাপে গোল্ডেন বুটের লড়াইয়ে কোথায় রয়েছেন মেসি-রোনালদো-নেইমার?

নেইমার, রোনালদো ও মেসি
নেইমার, রোনালদো ও মেসি  © ফাইল ছবি

কাতার ফুটবল বিশ্বকাপে একের পর এক অঘটন ঘটছেই। কখনও আর্জেন্টিনা, জার্মানির মতো দল হেরে যাচ্ছে, কখনও আবার ইংল্যান্ডের মতো দল আটকে যাচ্ছে আমেরিকার বিরুদ্ধে। এশিয়ার দেশগুলোর দাপট তো রয়েইছে। এর মাঝে বেশ কিছু ম্যাচে একাধিক গোল দেখা গিয়েছে। বিশ্বকাপে সব চেয়ে বেশি গোল করলে গোল্ডেন বুট দেওয়া হয়। সেই পুরস্কারের দৌঁড়ে রয়েছেন অনেকেই।

এখনও পর্যন্ত সব চেয়ে বেশি গোল করেছেন ফ্রান্সের এমবাপে এবং ইকুয়েডরের এন্নের ভ্যালেন্সিয়া। দু’জনেই তিনটি করে গোল করেছেন। দু’টি করে গোল করেছেন অনেক ফুটবলার। সেই তালিকায় রয়েছেন লিওনেল মেসি (আর্জেন্টিনা), বুকায়ো সাকা (ইংল্যান্ড), ফেরান টরেস (স্পেন), মেহদি তারেমি (ইরান), অলিভিয়ের জিরু (ফ্রান্স), রিচার্লিসন (ব্রাজিল), কডি গাকপো (নেদারল্যান্ডস) এবং আন্দ্রেজ ক্রামারিক (ক্রোয়েশিয়া)।

প্রথম ম্যাচে একটি গোল করেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দ্বিতীয় ম্যাচে গোল পাননি। এখনও পর্যন্ত একটি গোলই এসেছে তাঁর পা থেকে। নেইমার প্রথম ম্যাচে ভাল খেললেও গোল পাননি। চোট পেয়ে গ্রুপ পর্বে তাঁর আর খেলার সম্ভাবনা নেই। এমন অবস্থায় রোনালদো এবং নেইমার একটু পিছিয়েই গিয়েছেন এই তালিকা। কিন্তু পরের ম্যাচগুলোতে গোল করে এই তালিকায় ঢুকে পড়ার সুযোগ রয়েছে তাঁদের।

বিশ্বকাপে যে গোলরক্ষক সব চেয়ে বেশি গোল বাঁচান তিনি গোল্ডেন গ্লাভস পান। সেই তালিকায় এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন ভঞ্জ মিলিঙ্কোভিচ-স্যাভিচ। সার্বিয়ার গোলরক্ষক ১২টি গোল বাঁচিয়েছেন। সুইজারল্যান্ডের গোলরক্ষক ইয়ান সোমের ৯টি গোল বাঁচিয়ে দ্বিতীয় স্থানে। ৮টি করে গোল বাঁচিয়েছেন পোল্যান্ডের ওজ়সিয়েচ শেজিনি, জাপানের শুইচি গন্ডা এবং কানাডার মিলান বোরজা। এদের কাছে সুযোগ রয়েছে গোল্ডেন গ্লাভস পাওয়ার।

প্রতিটি দল এখনও পর্যন্ত মাত্র দু’টি করে ম্যাচ খেলেছে। অনেক দলের এখনও বেশ কিছু ম্যাচ বাকি। শেষে গিয়ে এই তালিকা পাল্টে যেতেও পারে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


সর্বশেষ সংবাদ