১৬ অক্টোবর ২০২২, ০৮:২২

চার-ছক্কার মহারণ শুরু আজ থেকে

টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর অধিনায়কেরা  © আইসিসি

প্রথম রাউন্ডের মাধ্যমে আজ রোববার (১৬ অক্টোবর) শুরু হচ্ছে চার-ছক্কার টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। অস্ট্রেলিয়ায় বসছে এবারের আসরের। গিলংয়ে উদ্বোধনী দিনে আজ মাঠে নামছে ‘এ’ গ্রুপের চারটি দল। প্রথম ম্যাচে শ্রীলঙ্কা ও নামিবিয়া মাঠে নামবে। দ্বিতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডস মুখোমুখি হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো শিরোপা ধরে রাখতে পারেনি কোনো দেশ। ২০১২ ও ২০১৬ সালে দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবংসবচেয়ে বেশি ২৮ ম্যাচ জেতা ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে প্রথম রাউন্ডে খেলতে হচ্ছ।

গত মাসে শ্রীলঙ্কা বাংলাদেশ, আফগানিস্তান, ভারত ও পাকিস্তানকে হারিয়ে জিতেছে এশিয়া কাপ। ২০০৭ সালে বিশ্বকাপের প্রথম আসরে ভারত এবং ২০০৯ সালে দ্বিতীয়টিতে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান।

আরো পড়ুন: কাতারে মেসির খেলা দেখবেন সাকিব

বিশ্বকাপের ‘বি’ গ্রুপের দুই ম্যাচে আগামীকাল হোবার্টে দেখা হবে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। আর অপর ম্যাচে মুখোমুখি হবে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। এই দুই গ্রুপ থেকে চারটি দল পাবে সুপার টুয়েলভের টিকিট। বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে সরাসরি খেলবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও আফগানিস্তান।

দুই গ্রুপে ভাগ হয়ে লড়বে ১২টি দল। ভারত-পাকিস্তানের সাথে বাংলাদেশ গ্রুপ-২ এ রয়েছে। ২২ অক্টোবর সিডনিতে প্রথম ম্যাচে দেখা হবে গতবারের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের। পরদিন ভারত-পাকিস্তান মহারণ মেলবোর্নে। প্রথম রাউন্ড থেকে আসা দলের বিপক্ষে ম্যাচ দিয়ে ২৪ অক্টোবর বাংলাদেশের বিশ্বকাপ শুরু হবে।

দুই গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনালে। আগামী ১৩ নভেম্বর ফাইনাল হবে মেলবোর্নে। এবার অস্ট্রেলিয়ার সাতটি ভেন্যুতে হবে বিশ্বকাপের ৪৫ ম্যাচ।