প্রবাসে বসেই পড়াশোনা করতে পারবেন রেমিট্যান্স যোদ্ধারা

  © ফাইল ফটো

বিজয় দিবস ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে কাতারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) বৈদেশিক শাখার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হচ্ছে। ফলে প্রবাসে বসেই নিজের কাজের পাশাপাশি পড়ালেখা করতে পারবেন রেমিট্যান্স যোদ্ধারা।

সম্প্রতি কাতারের কাউন্সেলর ও দূতালয় প্রধান মােঃ মাহবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ভিসি এবং কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূতের মধ্যে অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠকে কাতারে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের জন্য বাউবির বহিঃ বাংলাদেশ প্রােগ্রাম চালুর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়।

বাউবির বহিঃ বাংলাদেশ প্রােগ্রামের নিম্নলিখিত কোর্সসমূহে অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীর সংখ্যা বিবেচনা করে আগামী জানুয়ারী ২০২১ সেশনে বাউবির বহিঃ বাংলাদেশ প্রােগ্রামের কোর্সসমূহ চালুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানা যায়, প্রাথমিক পর্যায়ে এসএসসি, এইচএসসি এবং বিএ ও বিএসএস এই তিনটি প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে এসএসসি (মানবিক ও ব্যবসায় শিক্ষা) দুই বছর মেয়াদি মােট ১৩টি কোর্স (১ম বর্ষ ৭টি এবং ২য় বর্ষ ৬টি কোর্স), এইচএসসি (মানবিক ও ব্যবসায় শিক্ষা) দুই বছর মেয়াদি মােট ১১টি কোর্স (১ম বর্ষ ৬টি এবং ২য় বর্ষ ৫টি কোর্স), বিএ এবং বিএসএস ৩ বছর মেয়াদি মােট ২০টি কোর্স ৬ সিমেস্টার। প্রতি সিমেস্টার সর্বোচ্চ ৫টি এবং সর্বনিম্ন ৩টি কোর্স।

সংশ্লিষ্টরা মনে করেন, এই সিদ্ধান্তের ফলে কর্মক্ষেত্রে বাড়বে অর্থনৈতিক সমৃদ্ধি। মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ কাতারে বর্তমানে বিভিন্ন পেশায় সাড়ে চার লাখ প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন। তাদের মধ্যে পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যার কারণে কম বয়সে চলে আসছে প্রবাসের মাটিতে।

এ প্রসঙ্গে দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান মাহবুব রহমান জানান, বাংলাদেশ দূতাবাস কাতার ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে যোগাযোগের মাধ্যমে প্রাথমিকভাবে এসএসসি/এইচএসসি ও বিএ এবং বিএসএস কোর্স চালু করতে আবেদনপত্র গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি এবং আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে আনুষ্ঠানিক ঘোষণার মধ্য দিয়ে কার্যক্রম শুরু করার কথা রয়েছে।

বিজ্ঞপ্তি

 


সর্বশেষ সংবাদ