এসএসসি পরীক্ষার ২য় দিনে ৪ পরীক্ষার্থী বহিষ্কার, ২ শিক্ষককে অব্যাহতি

দুই শিক্ষককে পরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে
দুই শিক্ষককে পরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে  © সংগৃহীত

এসএসসি পরীক্ষার দ্বিতীয় দিনে ঝালকাঠির নলছিটিতে ৪ শিক্ষার্থীকে বহিষ্কার ও ২ শিক্ষককে পরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে। দায়িত্ব অবহেলার কারণে কেন্দ্র সচিব মো. ফারুক আহমেদ খানকে শোকজ করেছে উপজেলা প্রশাসন। রোববার (১৮ ফেব্রুয়ারি) উপজেলার সুবিদপুর ইউনিয়নের তালতলা গ্রামের বি.জি ইউনিয়ন একাডেমি পরীক্ষাকেন্দ্রে এ ঘটনা ঘটে।

কেন্দ্র সচিব মো. ফারুক আহমেদ খান বলেন, ‘আমি প্রশ্নপত্র হলের শিক্ষকদের বুঝায়ে দেয়াসহ অন্যান্য পরীক্ষা সংক্রান্ত কাজে ব্যস্ত ছিলাম। বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা চলার কিছু সময় পর কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ওবায়দুল ইসলাম অসদুপায় অবলম্বন করায় মারুফ হাওলাদার ও রুবাইয়া নামে দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করেন।  এসময় অসদুপায় অবলম্বনের দায়ে বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় মারুফ হাওলাদার ও রুবাইয়া নামে দুই পরীক্ষার্থীকে বহিস্কার করেন কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ওবায়দুল ইসলাম।

খবর পেয়ে এসময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সমাপ্তি রায় পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে আসেন। এসময় তিনি দুই শিক্ষার্থীকে বহিষ্কারের পাশাপাশি কক্ষ পরিদর্শক সম্ভু লাল চক্রবর্তী ও বিশ্বজিৎ বাড়ৈকে অব্যাহতি দেন। এদের মধ্য সম্ভু লাল চক্রবর্তী বি.জি ইউনিয়ন একাডেমির সহকারী শিক্ষক ও বিশ্বজিৎ বাড়ৈ সরমহল পুনিহাট মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক।

বি.জি ইউনিয়ন একাডেমি কেন্দ্রের সচিব মো. ফারুক আহমেদ খান বলেন, ‘সার্বিক বিষয় নিয়ে আমাকে শোকজ করা হয়েছে। তিন কর্ম দিবসের মধ্যে তার লিখিত জবাব দিতে বলা হয়েছে।’

এ প্রসঙ্গে বি.জি ইউনিয়ন একাডেমি কেন্দ্রের সচিব মো. ফারুক আহমেদ খান বলেন, ‘আমি প্রশ্নপত্র হলের শিক্ষকদের বুঝায়ে দেয়াসহ অন্যান্য পরীক্ষা সংক্রান্ত কাজে ব্যস্ত ছিলাম। তারপরও বিষয়টি যেহেতু আমার কেন্দ্রে হয়েছে তাই এ দায়ভার থেকে আমি একেবারে এড়িয়ে যেতে পারি না। ভবিষ্যতে এমন ঘটনা আর ঘটবে না। এখন থেকে আমি অত্যন্ত সতর্ক থাকব। আর সে ব্যপারে কর্তৃপক্ষকে আমি ক্ষমা প্রার্থনাসহ বিষয়টি লিখত জানাব।’


সর্বশেষ সংবাদ