এসএসসি পরীক্ষাকেন্দ্রে মা হারা পরীক্ষার্থীর ছবি ভাইরাল, গণমাধ্যমকে মন্ত্রণালয়ের সর্তক

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © সংগৃহীত

এসএসসি পরীক্ষাকেন্দ্রে মা হারা শিক্ষার্থীর ছবি তোলায় গণমাধ্যমকে সতর্ক করেছে শিক্ষা মন্ত্রণালয়। ফেসবুকে মন্ত্রণালয়ের ভেরিফায়েড পেজে এই সতর্কতামূলক পোস্টে তারা মা হারানো এক শিক্ষার্থীর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানোয় গণমাধ্যমকে হুঁশিয়ারিও দিয়েছে। আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) ‍দুুপুর আড়াইটার দিকে অ্যাডমিন পোস্টে এ কথা বলা হয়। 

শিক্ষা মন্ত্রণালয়ের পোস্টে বলা হয়, ‘কিছু দায়িত্বশীল গণমাধ্যমকর্মী সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি টেলিভিশন চ্যানেল ও একটি অনলাইন সংবাদপত্রের পেজের বরাতে প্রচারিত একটি ছবির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন।

ছবিতে দেখা যাচ্ছে, একজন শিক্ষার্থী বিষণ্ণ চেহারায় পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। ছবিটিতে প্রচারিত হচ্ছে, শিক্ষার্থী মাতৃহীন হয়েছেন এবং বিষণ্ণ অবস্থায় ভগ্নহৃদয়ে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন। হৃদয়বিদারক এই ছবিটির আইনগত বৈধতা এবং নৈতিকতা নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন।’

da4912ef-61a4-471d-9d9e-6779b02869ec

পোস্টে শিক্ষা মন্ত্রণালয় আরও বলে, ‘যেই গণমাধ্যম বা গণমাধ্যমকর্মী, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল করার চেষ্টা থেকে, আইনদ্বারা প্রবেশাধিকার সংরক্ষিত কেন্দ্রে বা জায়গায় একজন অপ্রাপ্ত বয়স্ক শিক্ষার্থীর ছবি বিনা অনুমতিতে প্রকাশ করে, তার (শিক্ষার্থীর) মাতৃমৃত্যুর শোক কাটিয়ে ওঠার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি ছড়িয়ে তাকে আরও মানসিক চাপের মধ্যে ফেলেছে, সেই ব্যক্তি বা গণমাধ্যমের বিষয়ে পরীক্ষা সংক্রান্ত আইন অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। পাশাপাশি অত্র বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্যে তথ্য মন্ত্রণালয়কেও জানানো হবে। 

মাতৃহারা শোকাভিভূত একজন অপ্রাপ্তবয়স্ক পরীক্ষার্থী বা শিক্ষার্থীর ছবি ক্লিক বেইট বানিয়ে এবং পরীক্ষার হলে ক্যামেরা নিয়ে প্রবেশ ভিডিও বা ছবি ধারণ করে ইন্টারনেটে ভাইরাল করা, কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এই ধরনের কাজ থেকে বিরত থাকতে আমরা সবার প্রতি বিনীত অনুরোধ করছি।’


সর্বশেষ সংবাদ