০৩ মে ২০২৩, ১০:২৮

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এসএসসির নতুন বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

বাউবি  © সংগৃহীত

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে এসএসসির নতুন বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যলয় (বাউবি)।বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর ওপেন স্কুল পরিচালিত এসএসসি প্রোগ্রামের মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান শাখায় শুধুমাত্র অনলাইনে সম্পন্ন করতে হবে।

ন্যূনতম যোগ্যতা: জেএসসি/জেডিসি/অষ্টম শ্রেণি/সরকার স্বীকৃত সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 

অথবা,

যেসব শিক্ষার্থীর জেএসসি/জেডিসি /অষ্টম শ্রেণি/সরকার স্বীকৃত সমমানের সনদপত্র নেই তারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন, এক্ষেত্রে বয়স হতে হবে ন্যূনতম ১৪ বছর (৩১/১২/২০২২ ইং তারিখে)। এসব আবেদনকারীকে যোগ্যতা যাচাইয়ের জন্য বাউবি কর্তৃক নির্ধারিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আবেদন যেভাবে: যে কোনো ব্রাউজারের এড্রস বার এ https://osapsnew.bou.ac.bd টাইপ করে ব্রাউজ করুন। Offered Programs এর অধীনে Open School ক্লিক করে এসএসসি প্রোগ্রামের পাশে প্রদর্শিত ভর্তি নির্দেশাবলী (learner's guide এবং View details ) গুরুত্ব সহকারে পড়ে Apply Now বাটনে ক্লিক করতে হবে। অতঃপর General Information ধাপ যথাযথভাবে পূরণ করে Next বাটনে ক্লিক করতে হবে। Personal Information ধাপ যথাযথভাবে পূরণ করে। সদ্য তোলা ছবি (300x300 pixel, JPG Format) এবং স্ক্যান করা স্বাক্ষর (300x100 pixel. JPG Format) আপলোড করে Next বাটনে ক্লিক করতে হবে।

Academic Information ধাপে শিক্ষাগত যোগ্যতার তথ্য সঠিকভাবে পূরণ করা শেষে Finish বাটনে ক্লিক করে প্রদর্শিত কোর্সসমূহ যথাযথভাবে পূরণ করে Next বাটনে ক্লিক করতে হবে। সঠিকভাবে ফরম পূরণ শেষে শিক্ষার্থীর মোবাইল ফোনে SMS এর মাধ্যমে এবং প্রদত্ত ইমেইলে Temporary User ID ও Password প্রেরণ করা হবে।

আরও পড়ুন: ২১ শিক্ষার্থীর পাইলট হওয়ার স্বপ্ন পূরণ করছে ইউএস-বাংলা, যাচ্ছেন যুক্তরাষ্ট্রে।

Proceed to Payment বাটনে ক্লিক করার পর প্রদর্শিত Online Payment Gateway System সমূহ থেকে যেকোনো একটি মাধ্যমে ফি জমা দিতে হবে। সফলভাবে ফি জমাদান শেষে "Payment has been completed successfully!" মেসেজ প্রদর্শিত হবে এবং SMS ও ইমেইলের মাধ্যমে শিক্ষার্থীকে অবহিত করা হবে।

Online-এ ভর্তির আবেদন সম্পন্ন করার পর শিক্ষার্থীর Temporary User ID ও Password ব্যবহার করে। প্রথম বর্ষ নম্বরপত্র ফি OSAPS Login করে Print Profile বাটনে ক্লিক করে প্রদর্শিত আবেদনপত্রটি এবং Payment History থেকে Action মেনুর Print অপশনে ক্লিক করে Payment Slip-টি প্রিন্ট করতে হবে। প্রিন্টকৃত আবেদনপত্র ও Payment Slip এর সাথে ২ কপি ছবি, জেএসসি/জেডিসি/অষ্টম শ্রেণি পাসের সনদ, জাতীয় পরিচয়পত্র / অনলাইন জন্মনিবন্ধন সনদের সত্যায়িত ফটোকপি ১০ (দশ) কার্য দিবসের মধ্যে সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে জমা প্রদানের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন এবং ID Genarate হবে। অন্যথায় ভর্তি অসমাপ্ত বলে গণ্য হবে।

মোট ভর্তি ফি (ন্যূনতম): ৪,৬৯৫ টাকা (বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের দু'টি ব্যবহারিক কোর্সের জন্য অতিরিক্ত ২০০ টাকা জমা দিতে হবে। তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীগণ কোর্স ফি'র শতকরা ৬০ ভাগ ছাড় পাবেন)

ফি জমাদানের মাধ্যম : bKash • DBBL (Rocket) 01618977237, 01907451612 (৮টা- ৪টা)

আবেদন ও ভর্তির তারিখ: ১৭ এপ্রিল থেকে ১৬ জুন ২০২৩ পর্যন্ত