অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের আইএসও সনদ অর্জন

আইএসও সনদ পেলো অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল
আইএসও সনদ পেলো অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল  © সংগৃহীত

বাংলাদেশের প্রথম স্কুল হিসেবে আইএসও ২১০০১.২০১৮ সনদ পেয়েছে অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল (ওআইসি)। এই সনদায়নকে শিক্ষা ব্যবস্থায় নতুন মাইলফলক অর্জন হিসেবে দেখছেন প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা।

শনিবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় রাজধানীর ধানমন্ডিস্থ স্কুলের ডঃ কুদরত-ই-খুদা মিলনায়তনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে ওআইসি'র অধ্যক্ষ ড. মো. নূরুন নবীর হাতে এ সনদ তুলে দেনে আইএসও এর পরিদর্শক সমর কান্তি ঘোষ।

অধ্যক্ষ নূরুন নবী জানান, এর আগে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে শুধু গ্রাহক সেবার উপর ভিত্তি করে আইএসও সনদ ৯০০০১.২০১৫ দেওয়া হতো। শুধু শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আইএসও থেকে আধুনিক এই সনদায়নের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষক, সংশ্লিষ্ট কর্মচারী, শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষা উপকরণসহ শিক্ষার মানোন্নয়নের সকল দিক বিবেচনাই এই সনদায়নের মানদন্ড।

অধ্যক্ষ জানান, ইংরেজি কারিকুলামে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলাই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য। সার্বিক সহযোগিতার জন্য তিনি কেমব্রিজ কর্তৃপক্ষকে  ধন্যবাদ জানান।

অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ ড. মোঃ নূরুন নবীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ১০ আসনের সংসদ সদস্য মোঃ শরিফুল ইসলাম (মহিউদ্দিন), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেজর অবঃ জেঃ একেএম আব্দুর রহমান ওএসপি, এনডিসি, পিএসসি। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের পরিচালক তুবা আরবাব, প্রধান নির্বাহী কর্মকর্তা আবু কায়েস জাহাদী প্রমুখ।

আরও পড়ুন: চলতি সপ্তাহে ৪১তম বিসিএসের ফল

অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের পরিচালক তুবা আরবাব বলেন, স্কুলের শিক্ষার পরিবেশ, শিক্ষকদের উন্নত পাঠদান আর শিক্ষার্থী ও অভিভাবকদের অকৃত্রিম সহযোগিতায় আইএসও সনদ অর্জন করা সম্ভব হয়েছে। অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ ড.মোঃ নূরুন নবী বলেন, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল কর্তৃপক্ষের দৃঢ় আদর্শ এবং সামগ্রিক দূরদর্শিতাই প্রতিষ্ঠানটির এই অবিস্মরণীয় মাইলফলক অর্জিত হয়েছে। আমাদের প্রতিষ্ঠানের নিয়মানুবর্তিতা, শিক্ষক অভিভাবকদের সহযোগিতাও এ সাফল্য অর্জনে বিরাট ভূমিকা রেখেছে বলে মন্তব্য করেন তিনি। 

বিশেষ অতিথির বক্তব্যে মেজর অবঃ জেঃ একেএম আব্দুর রহমান ওএসপি এনডিসি, পিএসসি বলেন, ইংলিশ মিডিয়াম স্কুলের মধ্যে অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলটি একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের স্মারক বহন করছে। আইএসও সনদ অর্জন তার উৎকৃষ্ট উদাহরন বলে মন্তব্য করেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা ১০ আসনের সংসদ সদস্য মোঃ শরিফুল ইসলাম বলেন, আইএসও সনদ প্রাপ্তিতে অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলকে জানাই আন্তরিক অভিনন্দন। অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল এর আইএসও সনদ প্রাপ্তি বিশ্ব দরবারে বাংলাদেশকে সুপরিচিত করবে। শিক্ষক-শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রমে আজ তারা এই সনদ অর্জন করেছেন। আমি আশা করি শুধু বর্তমান মান ধরে রাখাই নয়, ক্রমবর্ধমানহারে  স্কুল কর্তৃপক্ষ শিক্ষার মান আরও উন্নত করবেন।  

এদিকে, আইএসও সনদ অর্জন করায় অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু কায়েস জাহাদী স্কুলের শিক্ষক শিক্ষার্থী, অভিভাবক ও ম্যানেজিং কমিটির সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। 

প্রসঙ্গত, রাজধানীর ধানমন্ডিতে ১৯৮৭ সালে অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলটি প্রতিষ্ঠিত হয়। শিক্ষা প্রতিষ্ঠান ব্যাবস্থাপনা পদ্ধতিতে বিশেষায়িত মানোন্নয়ন সুনিশ্চিত করায় এ সনদ অর্জন করে প্রতিষ্ঠানটি। আইএসও আন্তর্জাতিক মান নির্ধারণী সংস্থার একটি মাপকাঠি।


সর্বশেষ সংবাদ