বাংলাদেশি দুই শিক্ষার্থী পেলেন নিউইয়র্ক টাইমস কলেজ বৃত্তি

বৃত্তিপ্রাপ্ত ১২ শিক্ষার্থীর মধ্যে চিহ্নিত দুইজন বাংলাদেশি
বৃত্তিপ্রাপ্ত ১২ শিক্ষার্থীর মধ্যে চিহ্নিত দুইজন বাংলাদেশি  © সংগৃহীত

দারিদ্র্য, বুলিং, শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে সংকট এবং পারিবারিক শোক মোকাবিলা করে নিজেদের ভবিষ্যত গড়ে তুলতে যারা লড়াই করছেন তাদের মধ্যে ১২ জনকে এ বছর নিউইয়র্ক টাইমস কলেজ বৃত্তি দেওয়া হচ্ছে। এদের মধ্যে দুইজন বাংলাদেশি শিক্ষার্থীও রয়েছেন। বৃত্তিপ্রাপ্ত প্রত্যেকেরই বয়স ১৮ বছরের নিচে।

বৃত্তিপ্রাপ্তরা হলেন- বাংলাদেশের সামিয়া আফরিন ও লামিয়া হক, পাকিস্তানের আয়মা আলি, চীনা বংশোদ্ভুত ব্রায়ান ঝ্যাং ও জেনিফার ওয়েং, কাজাখস্তানের এনলিক কাজাশেভা, এস্তোনিয়ার আলেক্স কোয়িভ, ইকুয়েডরের পরিবারের মেয়ে জাইলেন সিনচি, নিউইয়র্কের ব্রনক্সের ডেনিয়েল নাইট ও নিকল রাজগর, নিউইয়র্ক সিটির টাইগারলিলি হপসন ও জেলিস উইলিয়ামস।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ১৯৯৯ সাল থেকে চালু হওয়া এই বৃত্তি কর্মসূচি মূলত জনসাধারণের দান ও একটি দাতব্য তহবিলের মাধ্যমে পরিচালিত। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা তাদের উচ্চশিক্ষার জন্য বছরে ১৫ হাজার ডলার করে পাবেন।

আরও দেখুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকের শিক্ষার্থীরা পাবেন মেধাবৃত্তি

বৃত্তি পাওয়া সামিয়া আফরিন ও লামিয়া হক পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে অভিবাসী হন। অন্যায়ের বিরুদ্ধে লড়াই এবং নিজেকে খুঁজে পাওয়ার লড়াইয়ে আগ্রহী হয়ে ওঠেন তারা।

আফরিন বলেন, ভবিষ্যৎ জীবনে আমি যে পেশাই বেছে নিই না কেন, মানুষের জীবনমানের উন্নয়ন এবং তা সহজ করতে আমার আজীবন চেষ্টা থাকবে।

লামিয়া জানান, শৈশবের বেশিরভাগ সময় তার কেটেছে নিজেকে খুঁজে পাওয়ার লড়াইয়ে । তিনি এখন ম্যাসাচুসেটসে উইলিয়ামস কলেজে অপরাধ আইন বিষয়ে উচ্চশিক্ষা নেবেন।

সামিয়া ও লামিয়ার মতো বৃত্তিজয়ী অন্য ১০ জনও যথেষ্ট প্রতিকূল পরিবেশ মোকাবিলা করে জীবনকে সফল করার চেষ্টায় এগিয়ে যাচ্ছেন।

সূত্র: দ্যা নিউইয়র্ক টাইমস


সর্বশেষ সংবাদ