আন্তর্জাতিক ফেলোশীপের জন্য মনোনিত হলেন ইবি অধ্যাপক

অধ্যাপক ড. রকিবুল ইসলাম রাকিব
অধ্যাপক ড. রকিবুল ইসলাম রাকিব  © টিডিসি ফটো

দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন (এনআরএফ) পোস্ট ডক্টরাল ফেলোশীপের জন্য মনোনিত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক অধ্যাপক ড. রকিবুল ইসলাম রাকিব। তিনি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক।

অধ্যাপক রকিবুল ইসলাম বলেন, ৩ থেকে ৫ বছর মেয়াদী এ ফেলোশীপের জন্য পিএইচডি শেষ করেই ৫ বছরের মধ্যে আবেদন করতে হয়। আবেদনে ৩০ শতাংশ কোরিয়ান এবং বাকি ৭০ শতাংশ বিদেশীদের জন্য এ ফেলোশীপ ব্যবস্থা। ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন অব কোরিয়ার অর্থায়নে এ ফেলোশীপ সম্পন্ন করতে হয়। এটি সে দেশের সরকারি ফেলোশীপ।

জানা যায়, গত ৭ জুলাই এ ফেলোশীপের জন্য আবেদন করেন অধ্যাপক রকিব। পরে গত ২০ আগস্ট এনআরএফ তাকে পোস্ট ডক্টরাল ক্যান্ডিডেট হিসেবে মনোনিত করেন। আগামী ১ অক্টোবর থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত (৫১ মাস) তিনি এ ফেলোশীপের জন্য মনোনিত হয়েছেন। যার জন্য বাৎসরিক মোট ৭০ মিলিয়ন কোরিয়ান ওন সম্মানি পাবেন অধ্যাপক রকিবুল।

এর আগে ড. রকিব দক্ষিণ কোরিয়ার হ্যালিম বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগ থেকে কলেজ অব মেডিসিনের অধীনে ডক্টরেট (ডক্টর অব মেডিসিন) ডিগ্রি অর্জন করেন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০০০-২০০১ শিক্ষাবর্ষের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ছিলেন।

রকিবুল ইসলাম বলেন, মূলত ডক্টরেট ডিগ্রি সফলতার সাথে সম্পন্ন করার জন্যই আমি এ ফেলোশীপের জন্য মনোনিত হয়েছি। আমার একটি আর্টিকেল ‘হাই ইমপ্যাক্ট ফ্যাক্টর’ জার্নালে প্রকাশিত হওয়ায় কোরিয়ান এনআরএফ উক্ত আর্টিকেলটি ২০১৮ সালের একটি সিগনিফিকেন্ট পেপার হিসাবে সিলেক্ট করেন।

তিনি জানান, ২০১৮-২০১৯ সালে তার আরও একটি লেখা পেপার বেস্ট রিডিং এবং টপ ডাউনলোডেড পেপার হিসেবেও ‘উইলি পাবলিশার’ দ্বারা স্বীকৃতি পায়। ওই আর্টিকেলটি ‘জার্নাল অব সেলুলার ফিজিওলজিতে’ প্রকাশিত হয়।


সর্বশেষ সংবাদ