গবেষণায় ইন্টার্নশিপের সুযোগ নিয়ে এলো ‘রিসার্চ এক্সপার্ট’

গবেষনার সুযোগসহ ইন্টার্নশীপের সুযোগ
গবেষনার সুযোগসহ ইন্টার্নশীপের সুযোগ  © সংগৃহীত

স্নাতক অধ্যয়নরত শিক্ষার্থীদের অনেকেরই গবেষণায় আগ্রহী থাকেন। একটি ভালো গবেষণাপত্র একজন শিক্ষার্থীর জন্য যেসব ‍সুযোগ-সুবিধা তৈরি করতে পারে, তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু নানান সীমাবদ্ধতার জন্য তারা প্রায়শই এক্ষেত্রে পিছিয়ে থাকেন। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে যেহেতু সুযোগের সীমাবদ্ধতা রয়েছে, সেখানে এটি আরও অসম্ভব। এসব শিক্ষার্থীদের কথা বিবেচনায় এগিয়ে এসেছে ‘রিসার্চ এক্সপার্ট’।

প্রযুক্তির উৎকর্ষতায় যখন বিশ্ব এগিয়ে যাচ্ছে চতুর্থ শিল্পবিপ্লবের দিকে, তখনই বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য গবেষণার সুযোগসহ ইন্টার্নশীপের ব্যবস্থা করছে দেশের প্রথম আন্তজার্তিক মানের গবেষণা সাহায্যকারী এই প্রতিষ্ঠান।

এ সুযোগ আওতায় শিক্ষার্থীদের গবেষণার হাতেখড়ি থেকে শুরু করে শেখানো হবে একটি গবেষণাপত্র প্রকাশ পর্যন্ত। আর ইন্টার্নশীপের পর সুযোগ থাকছে স্থায়ী চাকরির সুবিধাও।  

রিসার্চ এক্সপার্টের হেড অব অপারেশন তাহসিন আনজুম বলেন, আমাদের দেশের শিক্ষার্থীদের একটা বড় অংশ অনার্সের পর  উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যাচ্ছেন। কিন্তু শিক্ষার্থীদের অনেকের গবেষণার খুব একটা আগ্রহ থাকে না। গবেষণার ক্ষেত্রে আমাদের অনিচ্ছার মূল কারণ সঠিক দিক নির্দেশনার অভাব। এছাড়া দেশে পর্যাপ্ত সুযোগ না থাকাও এর কারণ। আমরা রিসার্চ এক্সপার্ট টিম এই বিষয়গুলো নিয়েই কাজ করি। আমাদের মূল লক্ষ্য দেশবিদেশের গবেষকদের সাথে বাংলাদেশের ছাত্রছাত্রীদের একটা নেটওয়ার্ক তৈরি করা।”

এই ইন্টার্নশীপের জন্য যে কেউ আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ১৫ জুলাই ২০২৪ পর্যন্ত।

আবেদন প্রক্রিয়া:
অনলাইনে আবেদন করতে এবং বিস্তারিত জানতে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ