২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:০১

আইইএলটিএস ছাড়াই স্নাতক-স্নাতকোত্তর ও পিএইচডি করুন কুয়েতে

আইইএলটিএস ছাড়া কুয়েতের সেরা ৩ স্কলারশিপ  © সংগৃহীত

উচ্চমাধ্যমিক কিংবা স্নাতক শেষ করা অনেকের স্বপ্ন থাকে উচ্চশিক্ষার জন্য বিদেশে গমন করা। বাহিরের দেশের উন্নত জীবনযাপন, উচ্চশিক্ষার পূর্ণ গ্যারান্টি, উজ্জ্বল ভবিষ্যৎ এবং পরিশেষে ওই দেশের নাগরিকত্ব লাভ এই সবকিছুর কারণেই দিন দিন শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের আগ্রহ বেড়েই চলেছে।

কুয়েত হলো মধ্যপ্রাচ্যের রাষ্ট্র। এই দেশটির রাজধানীর নাম হলো কুয়েত শহর। উন্নত শিক্ষা ব্যবস্থার জন্য মধ্যপ্রাচ্যে মধ্যে প্রসিদ্ধ কুয়েত। কুয়েতের টাকার মানও বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। এছাড়া কুয়েতের বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য নজরকাড়া সব স্কলারশিপ প্রদান করে থাকে।

যার মাধ্যমে শিক্ষার্থীরা বিমানের টিকিট, থাকা, খাওয়া, স্বাস্থ্যসেবার সুবিধাসহ মাসিক ভাতাও পেয়ে থাকেন। আজকে জানবো আইইএলটিএস ছাড়াই কুয়েতের সেরা ৩ স্কলারশিপ সম্পর্কে। 

(১) কুয়েত সরকারি স্কলারশিপঃ-   
মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সমৃদ্ধ দেশ হিসেবে কুয়েত উল্লেখযোগ্য। আন্তর্জাতিক শিক্ষার্থীদের আকর্ষণ করতে কুয়েত সরকারি স্কলারশিপ দেওয়া হয়। আন্তর্জাতিক শিক্ষার্থীরা আইইএলটিএস ছাড়াই স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে সম্পূর্ণ বিনা খরচে এই স্কলারশিপের আওতায় পড়াশোনার সুযোগ পায়।

বিস্তারিত জানতে ক্লিক করুন

(২) ওয়েলস মাউন্টেন ইনিশিয়েটিভ স্কলারশিপঃ- 
কুয়েতের অন্যতম একটি জনপ্রিয় স্কলারশিপ হচ্ছে ওয়েলস মাউন্টেন ইনিশিয়েটিভ স্কলারশিপ প্রোগ্রাম (WMI)। উন্নয়নশীল দেশের মেধাবী শিক্ষার্থীদের স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে এই স্কলারশিপ প্রদান করা হয়। এই স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের  $3,000 পর্যন্ত প্রদান করা হয়ে থাকে৷

বিস্তারিত জানতে ক্লিক করুন

আরও পড়ুন: রোটারি পিস ফেলোশিপ নিয়ে স্নাতকোত্তর করার সুযোগ অস্ট্রেলিয়াসহ ৬ দেশে

(৩) বেরোস ইন্টারন্যাশনাল স্কলারশিপ প্রোগ্রামঃ- 
কুয়েতের আরেকটি সরকারি স্কলারশিপ হচ্ছে বেরোস ইন্টারন্যাশনাল স্কলারশিপ। আন্তর্জাতিক শিক্ষার্থীদের আইইএলটিএস ছাড়াই স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডিতে বিনামূল্যে অধ্যায়নের সুযোগ প্রদান করে থাকে। 

বিস্তারিত জানতে ক্লিক করুন