বিদেশে উচ্চশিক্ষায় অস্ট্রেলিয়ার সেরা স্কলারশিপ সম্পর্কে জেনে রাখুন

বিদেশে উচ্চশিক্ষায় অস্ট্রেলিয়ার সেরা স্কলারশিপ সম্পর্কে জেনে রাখুন
বিদেশে উচ্চশিক্ষায় অস্ট্রেলিয়ার সেরা স্কলারশিপ সম্পর্কে জেনে রাখুন  © সংগৃহীত

উচ্চশিক্ষার জন্য অন্যতম জনপ্রিয় দেশ অস্ট্রেলিয়া। বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রথম পছন্দ থাকে অস্ট্রেলিয়া। শান্তিপূর্ণ এই দেশ শিক্ষার্থীদের জন্য শুধু নয় পড়াশুনা শেষে স্থায়ীভাবে বসবাসের জন্যও অত্যন্ত মনোমুগ্ধকর দেশ।

গবেষণায় দেখা গেছে, উচ্চশিক্ষার জন্য বিশ্বে তৃতীয় দেশ হল অস্ট্রেলিয়া। ২০২২-২৩ অর্থবছরে নতুন করে মোট ১ লাখ ৭৯ হাজার আবেদনপত্রের মধ্যে ভিসা দেওয়া হয়েছে ১ লাখ ৬৬ হাজারের বেশি শিক্ষার্থীকে। দেশটিতে বর্তমানে বিপুল সংখ্যক শিক্ষার্থী পড়ালেখা করছেন। এর কারণ অন্যান্য দেশের তুলনায় অস্ট্রেলিয়াতে শিক্ষার্থীদের কাজ পাবার সুযোগ অনেক বেশি। এছাড়া পড়াশুনা শেষে অভিবাসনের আবেদন করার সুযোগ তো আছেই। 

তবে উন্নত শিক্ষাব্যবস্থা এবং জীবন যাত্রা উচ্চ মানের জন্য অন্যান্য দেশগুলোর তুলনায় এখানকার উচ্চশিক্ষা বেশ ব্যয়সাপেক্ষ। তাই এখানে পড়াশোনার ক্ষেত্রে শিক্ষার্থীদের একমাত্র মাধ্যম অস্ট্রেলিয়ার স্কলারশিপগুলো। চলুন এবার পরিচিত হওয়া যাক অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সেরা কয়েকটি সম্পর্কে। 

* মোনাশ বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ

মোনাশ ইউনিভার্সিটি প্রতিবছর স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে মেরিট স্কলারশিপ দেয় এ বিশ্ববিদ্যালয়। প্রতিযোগিতামূলক এ স্কলারশিপটির জন্য আবেদন করা যাবে এ বছরের ৩১ আগস্ট পর্যন্ত। 

এ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 
https://www.monash.edu/graduate-research/study/apply 

* ডেকিন ইউনিভার্সিটি স্কলারশিপ

স্বনামধন্য এই বিশ্ববিদ্যালয়টি দেশটির ভিক্টোরিয়া শহরে অবস্থিত। বিশ্ববিদ্যালয়টি শিক্ষার মান নিশ্চিত করার পাশাপাশি অস্ট্রেলিয়ান সরকার ও বিভিন্ন  কোম্পানিতে পার্টনারশিপে কাজ করে। এতে শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি গবেষণা ও কাজের সুযোগ পান। এই বিশ্ববিদ্যালয়ের বৃত্তির আওতায়সম্পূর্ণ টিউশন মুক্ত, চিকিৎসা তহবিল (অসুস্থ ছুটির বেতন দেওয়া), বিদেশি শিক্ষার্থীদের স্বাস্থ্য সেবা ও বিমান ভাড়া মিলবে। 

এ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 
https://www.deakin.edu.au/study/fees-and-scholarships/scholarships/find-a-scholarship/rtp-and-duprs

* সিডনি ইন্টারন্যাশনাল স্কলারশিপ

দ্যা ইউনিভার্সিটি অব সিডনি ইন্টারন্যাশনাল প্রতিবছর স্নাতকোত্তর এবং পিএইচডির জন্য বৃত্তি দেয়। ২০২৪ শিক্ষাবর্ষের জন্য এ বৃত্তির আবেদন শেষ সময় আগামী ১৫ সেপ্টেম্বর। এ বৃত্তির আওতায় টিউশন ফি ও আবাসন সুবিধার সঙ্গে বছরে শিক্ষার্থীরা পাবেন ৩৭ হাজার ২০৭ ডলার করে।  

স্কলারশিপ

এ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 
https://www.sydney.edu.au/scholarships/e/university-sydney-international-scholarship.html 
 
* কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অস্ট্রেলিয়া স্কলারশিপ

কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি বিদেশি মাস্টার্স ও পিএইচডির জন্য বৃত্তি দিচ্ছে। 

এ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন https://study.uq.edu.au/study-options/phd-mphil-professional-doctorate/projects 

আরও পড়ুন: বাংলাদেশি শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে ১০ দেশে

* অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি স্কলারশিপ

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিবছর স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে স্কলারশিপ দেয়। ৩১ অক্টোবরের মধ্য আবেদন করতে হবে। প্রতিবছরে ৩৪ হাজার ডলার করে দেওয়া হবে এ বৃত্তির প্রাইজমানি। 

এ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 
https://www.anu.edu.au/study/scholarships/find-a-scholarship/australian-government-research-training-program-agrtp-stipend
 
* তাসমানিয়া ইউনিভার্সিটি স্কলারশিপ

তাসমানিয়া ইউনিভার্সিটি প্রতিবছর স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে বৃত্তি দেয়। ১৫০টি বৃত্তি পাবেন বিদেশি শিক্ষার্থীরা। 

এ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 
https://www.utas.edu.au/study/scholarships-fees-and-costs/international-scholarships 

* বন্ড ইউনিভার্সিটি স্কলারশিপ

বন্ড বিশ্ববিদ্যালয় পিএইচডি পর্যায়ে গবেষণার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্কলারশিপ দিয়ে থাকে। বছরের দুইবার এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা। এ বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে এ স্কলারশিপের জন্য। 

স্কলারশিপ

এ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 
https://bond.edu.au/research/research-degrees/hdr-scholarships 

* ফ্লিনন্ডার্স ইউনিভার্সিটির আরটিপি স্কলারশিপ

রিসার্চ ট্রেনিং প্রোগ্রাম (আরটিপি নামে পরিচিত) অস্ট্রেলিয়ান সরকারের একটি উদ্যোগ। প্রতিবছর স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে বিভিন্ন ডিগ্রির জন্য এ স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। সাধারণত মাস্টার্সের জন্য তিন বছর ও পিএইচডির জন্য ২ বছরের আরটিপি স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। এর আওতায় সম্পূর্ণ টিউশন ফি মওকুফ, থাকার খরচ, মাসিক হাতখরচ, গবেষণামূলক কাজের জন্য প্রয়োজনীয় খরচ-সব মিলিয়ে বছরে প্রায় ৩৩ হাজার অস্ট্রেলিয়ান ডলার দেওয়া হয়। 
এ স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন
https://www.flinders.edu.au/scholarships/australian-government-research-training-program-scholarship-international


সর্বশেষ সংবাদ