শিক্ষার্থীদের বৃত্তি দেবে প্রাইম ব্যাংক ফাউন্ডেশন

  © লোগো

উচ্চ শিক্ষার স্বপ্নকে সম্ভব করতে প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের শিক্ষা সহায়তা কর্মসূচি। প্রাইম ব্যাংকের কর্পোরেট সোশ্যাল রেসপনসিবল কার্যক্রমের আওতায়  ২০০৭ সাল থেকে চালু হওয়া ‘আমরা আছি তোমার পাশে’ শীর্ষক বৃত্তি কর্মসূচী ১৭ তম বর্ষে পদার্পন করেছে। 

এতে শুধুমাত্র আর্থিক দুর্দশাগ্রস্থ পরিবারের সন্তানেরা আবেদন করতে পারবে। দশ হাজার টাকা উপর যেসব পরিবারের আয়, তারা এতে আবেদন করতে পারবে না। 

আবেদনের যোগ্যতাঃ
দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত যেসব শিক্ষার্থী ২০২২ ও ২০২৩ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এখনো  স্নাতক পর্যায়ে ভর্তি সম্পূর্ণ না হওয়া শিক্ষার্থীরা ভর্তির পরপরই ভর্তি রসিদের কপি জমা দিতে পারবে। ছাত্রদের মধ্যে কমপক্ষে এসএসসি ও এইচএসসিতে মোট ৯.০০ জিপিএ ধারি এবং ছাত্রীদের মধ্যে কমপক্ষে ৮.৮০ জিপিএ ধারিরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে।

আরও পড়ুনঃ যুক্তরাজ্যে পড়তে ইচ্ছুকদের জন্য ব্রিটিশ কাউন্সিলের ব্রিফিং

আবেদনের নিয়মাবলীঃ
অনলাইনে অথবা ডাকযোগের যেকোন একটি মাধ্যমে আগ্রহীরা আবেদন করতে পারবে। অনলাইন এই লিংকে গিয়ে আবেদন করতে হবে।  

এছাড়া প্রাইম ব্যাংকের যেকোন শাখা থেকে আবেদনপত্র সংগ্রহ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ সেগুলো যথারীতি জমা দিতে হবে। স্নাতক পর্যায়ের ভর্তি রসিদ, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/ ওয়ার্ড কাউন্সিলর/ ১ম শ্রেণীর সরকারী গেজেটেড কর্মকর্তা কর্তৃক অভিভাবকের মাসিক আয়ের পরিমান উল্লেখ পূর্বক আয়ের সনদপত্র সংযুক্ত করতে হবে। 

এতে বলা হয়েছে, কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে শিক্ষাবৃত্তি পেয়ে থাকলে আবেদনপত্রে উল্লেখ করতে হবে। আয়ের সনদ ও অন্যান্য তথ্য ভুল বা অসত্য প্রমাণিত হলে আবেদন কিংবা বৃত্তি বাতিল হতে পারে। বৃত্তি মনোনয়নে কর্তৃপক্ষের সিদ্ধান্তকে চুড়ান্ত বলে গণ্য করা হবে। 

বৃত্তির অন্যান্য বৈশিষ্ট্য হলোঃ হতদরিদ্র (যেমনঃ প্রান্তিক কৃষক/ভূমিহীন/গৃহহীন/দিনমজুর/ভিক্ষাবৃত্তি/নদীভাঙ্গন কবলিত/প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত/রিকশা বা ভ্যান চালক/ভিজিডি-ভিজিএফ-বয়স্কভাতা কার্ডহোল্ডার/ক্ষুদ্র ঋণ গ্রহীতা/গৃহপরিচারিকা ইত্যাদি), এতিম, প্রতিবন্ধী, অসচ্ছল মুক্তিযোদ্ধার সন্তান বা তাদের বংশধর, আদিবাসী অনগ্রসর সমাজ, স্বামী পরিত্যাক্তা মায়ের সন্তান, নার্সিং-কারিগরি ও বিদেশে কর্মরত আদিবাসী বাংলাদেশী অভিবাসী শ্রমিকদের সন্তান বা তাদের উপর নির্ভরশীল সদস্য (ঋণগ্রস্থ / ভূমিহীন পারিবারিকভাবে দূর্বল আর্থ-সামাজিক অবস্থা) শিক্ষার্থীদের ক্ষেত্রে সিজিপিএ কিছুটা শিথিলযোগ্য। এক্ষেত্রে প্রয়োজনীয় প্রমাণাদি সংযুক্ত করতে বলা হয়েছে।

আবেদনপত্র পাঠানোর সময়সীমা ও ঠিকানাঃ
আগামী ৩০শে আগষ্ট ২০২৩ ইং তারিখ পর্যন্ত আবেদনপত্র জমা দেয়া যাবে। জমা দেয়ার ঠিকানা হলো- প্রাইম ব্যাংক ফাউন্ডেশন, প্রাইম টাওয়ার, প্লট # ৮ ও ৩৫ (১০ম তলা), নিকুঞ্জ-২, খিলক্ষেত, ঢাকা-১২২৯

প্রাইম ব্যাংক ফাউন্ডেশন সম্পর্কে বিস্তারিত এই লিংকেঃ www.primebankfoundation.org
প্রাইম ব্যাংক আই হসপিটালের সেবা গ্রহনের লিংকঃ www.primebankeyehospital.org


সর্বশেষ সংবাদ