ডেনমার্কের সেরা ছয় বিশ্ববিদ্যালয়

ডেনমার্কের সেরা ছয় বিশ্ববিদ্যালয়
  © সংগৃহীত

৫৭ লাখেরও বেশি মানুষের নর্ডিক দেশ ডেনমার্ক মূলত ৪৪৩টি দ্বীপের এক দ্বীপপুঞ্জ। বিশ্বের অন্যতম সুখী দেশ এটি । শিক্ষাক্ষেত্রে অন্যান্য ইউরোপীয় দেশগুলোর তুলনায় কোনো অংশেই কম নয়। গবেষণা কেন্দ্রিক পড়াশোনা এবং তুলনামূলক কম টিউশন ফি এর জন্য বর্তমানে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষাগ্রহণের আকর্ষণীয় দেশ হচ্ছে এটি। নিম্নভূমির এই দেশটির আবহাওয়া নাতিশীতোষ্ণ। ডেনমার্ক এর রাজধানী কোপেনহেগেন আর মুদ্রা ডেনিশ ক্রোনা। ভাষা ডেনিশ। শিক্ষাপদ্ধতি, উন্নত গবেষণা এবং সৃজনশীলতার জন্য ডেনমার্কের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বব্যাপী সুপরিচিত। প্রতিবছর প্রায় আঠারো হাজারেরও বেশি শিক্ষার্থী ডেনমার্কে পাড়ি জমায় উচ্চশিক্ষা গ্রহণের জন্য। আজ আমরা উচ্চশিক্ষার ক্ষেত্রে ডেনমার্ক এর সেরা ছয়টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানবো। 

(১) কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়
কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় ডেনমার্কের একটি পাবলিক রিসার্চ ইউনিভার্সিটি। ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অবস্থিত প্রাচীন এই বিশ্ববিদ্যালয় ১৪৭৯ সালে প্রতিষ্ঠিত হয়। স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চলের মধ্যে এটি দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়। চমৎকার গবেষণা ও শিক্ষার জন্য সুপরিচিত এ বিশ্ববিদ্যালয়টি ২০২১ সালের টাইমস হায়ার এডুকেশন র্যা্ঙ্কিংয়ে ৮৪তম স্থান দখল করেছে।

বিশ্ববিদ্যালয়টি বিভিন্ন ক্ষেত্রে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রি প্রোগ্রাম থেকে শুরু করে ৪৯টি প্রোগ্রাম অফার করে। এদিকে, এই বিশ্ববিদ্যালয়ে বেশিরভাগ কোর্স ড্যানিশ ভাষায় পড়ানো হয়, ইংরেজি কোর্স মাত্র কয়েকটি। এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের ৯ শিক্ষার্থী-অনুষদ অনুপাত রয়েছে।

(২) আরহুস ইউনিভার্সিটি
১৯২৮ সালে ডেনমার্ক অঞ্চলের আরহাস শহরে একটি অলাভজনক পাবলিক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল আরহুস ইউনিভার্সিটি। আরহাস ডেনমার্কের জুটল্যান্ড উপদ্বীপের পশ্চিম উপকূলে অবস্থিত একটি শহর এবং বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি শহরের কেন্দ্রে অবস্থিত। একটি শীর্ষস্থানীয় গবেষণা প্রতিষ্ঠান হওয়ার পাশাপাশি, আরহাস একটি বিশ্ববিদ্যালয় যা তার শিল্প বিষয়গুলির জন্য সুপরিচিত।

মূলত, ডেনমার্কের এই শীর্ষ বিশ্ববিদ্যালয়টি ইংরেজিতে শেখানো ২২৯ টিরও বেশি কোর্স অফার করে যা স্নাতক, স্নাতকোত্তর এবং স্নাতকোত্তর স্তর উভয়ই একত্রিত করে। ডেনিশ গ্রিন-কার্ড প্রোগ্রাম আন্তর্জাতিক শিক্ষার্থীদের তাদের ডিগ্রি শেষ হওয়ার পরে ছয় মাস পর্যন্ত ডেনমার্কে থাকার অনুমতি দেয়।তবে, ডেমার্কের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-অনুষদের অনুপাত ৪ এবং এটি প্রতিবছর ৩৩৯০০ শিক্ষার্থী ভর্তি হয়।

হার্নিং এবং কোপেনহেগেনেও এই বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস রয়েছে। এছাড়াও, আরহাস ইউনিভার্সিটেট (AU) হল একটি বৃহৎ, সহশিক্ষামূলক ডেনিশ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যা আনুষ্ঠানিকভাবে Uddannelses-og Forskningsministeriet (ডেনমার্কের উচ্চ শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রণালয়) দ্বারা স্বীকৃত।

(৩) ডেনমার্কের প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়
ড্যানমার্কস টেকনিস্কে ইউনিভার্সিটিট (ডিটিইউ) হল ডেনমার্ক টেকনিক্যাল ইউনিভার্সিটি (ডেনমার্কস টেকনিস্কে ইউনিভার্সিটিট)। এটি কোপেনহেগেন থেকে ১২ কিলোমিটার উত্তরে ডেনমার্কের কঙ্গেন্স লিংগবিতে অবস্থিত একটি বিশ্ববিদ্যালয়। এটি ১৮২৯ সালে হ্যান্স ক্রিশ্চিয়ান অর্স্টেডের উদ্যোগে ডেনমার্কের প্রথম পলিটেকনিক হিসাবে তৈরি করা হয়েছিল এবং এটি এখন ইউরোপের অন্যতম প্রধান প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়টি ২০০৭ সালে অন্য পাঁচটি গবেষণা কেন্দ্রের সাথে একীভূত হয়েছে। বিশ্ববিদ্যালয়টি প্রতি বছর ১১,১৯০ জন শিক্ষার্থীকে নথিভুক্ত করে যার মধ্যে জাতীয় ও আন্তর্জাতিক উভয় ছাত্রই রয়েছে। মূলত, বিশ্ববিদ্যালয়টি স্নাতক কোর্স অফার করে যা ডেনিশ বা ইংরেজিতে পড়ানো হয়। এছাড়াও, বিশ্ববিদ্যালয়টি ৩২টি মাস্টার্স প্রোগ্রাম অফার করে যা আধুনিক প্রকৌশলের উপর দৃষ্টি নিবদ্ধ করে সম্পূর্ণ ইংরেজিতে পড়ানো হয়।

ইউরোটেক বিশ্ববিদ্যালয়গুলি DTU, École Polytechnique de Paris, École Polytechnique Fédérale de Lausanne, Eindhoven University of Technology, Technical University of Munich, and Technion- ইসরাইল ইন্সটিটিউট অফ টেকনোলজি নিয়ে গঠিত।

(৪) আলবার্গ বিশ্ববিদ্যালয়
১৯৭৪ সালে প্রতিষ্ঠিত হয়  আলবার্গ বিশ্ববিদ্যালয়। এটি একটি ড্যানিশ পাবলিক বিশ্ববিদ্যালয় । আলবুরগ বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ছাত্রদের জন্য ডেমার্কের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি। প্রতিষ্ঠার পর থেকে, আলবার্গ বিশ্ববিদ্যালয় (AAU) তার ছাত্রদের একাডেমিক শ্রেষ্ঠত্ব, সাংস্কৃতিক সম্পৃক্ততা এবং ব্যক্তিগত বৃদ্ধি প্রদান করেছে। তবে ডেনিশ শিক্ষার্থীদের জন্য পুরো-সময়ের শিক্ষার্থী হিসাবে নিবন্ধিত আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য সমান তহবিল বরাদ্দ করে এই বিশ্ববিদ্যালয়।

অ্যালবার্গ বিশ্ববিদ্যালয় স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরাল ডিগ্রি প্রোগ্রামগুলিতে ১৩০ টি কোর্স অফার করে। সামাজিক বিজ্ঞান, মানবিক, তথ্যপ্রযুক্তি, নকশা, প্রকৌশল, সঠিক বিজ্ঞান এবং ওষুধের বিস্তৃত বিষয়ের জন্য প্রশংসিত।
তবে ডেমার্কের এই শীর্ষ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-অনুষদের অনুপাতটি ৭% এবং প্রতি বছর ২০৯০০ জন শিক্ষার্থী ভর্তি হয়।

(৫) কোপেনহেগেন বিজনেস স্কুল (সিবিএস)
কোপেনহেগেন বিজনেস স্কুল (সিবিএস) হল ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। সিবিএস ১৯১৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।সিবিএস-এ বর্তমানে  ২০,০০০ জনের বেশি ছাত্র এবং ২,০০০ কর্মী রয়েছে। 

এটি স্নাতক এবং স্নাতক ব্যবসায়িক প্রোগ্রামগুলির একটি বিস্তৃত পরিসর প্রদান করে, যার মধ্যে অনেকগুলি আন্তঃবিভাগীয় এবং আন্তর্জাতিক প্রকৃতির। সিবিএস প্রচুর পরিমাণে খণ্ডকালীন প্রোগ্রাম এবং কোর্স পরিচালনা করে। এর মধ্যে গ্রীষ্মের বিশ্ববিদ্যালয় এবং সংক্ষিপ্ত কোর্সগুলির পাশাপাশি দুই বছরের এক্সিকিউটিভ মাস্টার এবং ৪  বছরের ডিপ্লোমা অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও, ডেনমার্কের ছাত্র অনুষদের অনুপাতের এই শীর্ষ বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৩৪ এবং এটি প্রতিবছর ২২৮৩০ জন শিক্ষার্থীকে ভর্তি করে থাকে । 

(৬) রোসকিল্ড ইউনিভার্সিটি
ডেনমার্কের রোসকিল্ড বিশ্ববিদ্যালয় ১৯৭২ সালে প্রতিষ্ঠিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়।মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়টি একাডেমিক ঐতিহ্যকে চ্যালেঞ্জ করার এবং জ্ঞান তৈরি ও অর্জনের নতুন উপায় নিয়ে পরীক্ষা করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। বিশ্ববিদ্যালয়টি বাস্তব-বিশ্বের ইভেন্ট এবং চ্যালেঞ্জের সাথে শিক্ষার্থীদের জড়িত থাকা শেখার ক্ষেত্রে আরও হ্যান্ডস-অন পদ্ধতি অন্তর্ভুক্ত করে ঐতিহ্যগত শিক্ষার পদ্ধতিকে চ্যালেঞ্জ করার চেষ্টা করে।এটি কোপেনহেগেন থেকে প্রায় ৩০ কিলোমিটার পশ্চিমে রোসকিল্ডে  অবস্থিত।

রোসকিল্ড ইউনিভার্সিটি সামাজিক বিজ্ঞান, ব্যবসায় অধ্যয়ন, শিল্প ও মানবিক, বিজ্ঞান ও প্রযুক্তি, চিকিৎসা যত্ন এবং পরিবেশগত মূল্যায়নে ইংরেজিতে পড়ানো স্নাতক, স্নাতকোত্তর এবং স্নাতকোত্তর প্রোগ্রাম অফার করে।

সারা বিশ্ব থেকে প্রচুর সংখ্যক শিক্ষার্থী তাদের শিক্ষাদান, নিখুঁত অবস্থান এবং বিভিন্ন প্রোগ্রাম অফার করার জন্য তাদের উদ্ভাবনী পদ্ধতির প্রতি আকৃষ্ট হয়।


x

সর্বশেষ সংবাদ