বিদেশে উচ্চশিক্ষার খরচ বাড়লো ১২ শতাংশ 

বিদেশে উচ্চশিক্ষা
বিদেশে উচ্চশিক্ষা   © সংগৃহীত

প্রতিবছর বাংলাদেশ থেকে কয়েক হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহনের জন্য পৃথিবীর বিভিন্ন দেশে পাড়ি জমায়। এর মধ্য কেউ সম্পূর্ণ নিজ খরচে, কেউ বা স্কলারশিপ নিয়ে যায়। হঠাৎ করে ডলারের দাম বেড়ে যাওয়ার ফলে উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাওয়া শিক্ষার্থীদের ব্যয় বেড়েছে। কারণ কার্ডের মাধ্যমে বিনিময় করা ডলারের দাম প্রায় ১২% বেড়েছে।

ইউনিফর্ম রেট চালু হওয়ার পর সোমবার (১২ সেপ্টেম্বর) থেকে বুধবার পর্যন্ত কার্ডের মাধ্যমে বিনিময় হওয়া মার্কিন ডলারের দর ১৩ টাকা পর্যন্ত বেড়ে ১০৮ টাকায় পৌঁছেছে।

ব্যাংকারদের ভাষ্য, বিদেশ ভ্রমণের সময়ে অধিকাংশই নিজেদের ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড থেকে বৈদেশিক মুদ্রা ব্যবহার করে থাকে। এক্ষেত্রে বৈদেশিক মুদ্রার বেশিরভাগই খরচ হয় বিমান ভাড়া, হোটেল বুকিং এবং কেনাকাটার পেছনে।

ডলারের দাম বেড়ে যাওয়ার কারণে পড়াশোনার ফি, সেমিনার ফি এবং অনলাইন কোর্স ফিসহ বিভিন্ন সেবা ও পণ্য ক্রয়ের খরচও প্রায় ১০% থেকে ১২% বাড়বে।

আরও পড়ুন: ভিসা জটিলতায় হুমকির মুখে জার্মানিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা

বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বিএএফইডিএ) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সিদ্ধান্ত অনুযায়ী, ক্রেডিট কার্ডে প্রতি ডলারের মূল্য এবং বিদেশে উচ্চশিক্ষার খরচ হবে ব্যাংকের নগদ ডলারের বিক্রি হারের সমান।

রবিবার থেকে এ দুই খাতে ডলারের দাম বাড়িয়েছে ব্যাংকগুলো। ফলে বিদেশে উচ্চশিক্ষার খরচও বেড়ে গেছে আচমকাই।

বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে টিউশন ফিয়ের পাশাপাশি পরিষেবা এবং পণ্য কেনার জন্য কার্ডের মাধ্যমে কেনা প্রতি ডলারের বিনিমূল্য ছিল ৯৫ টাকা। অন্যদিকে, কার্ড ব্যবহার না করে নগদ সংগ্রহের ক্ষেত্রে প্রতি ডলারের জন্য গুণতে হয়েছে ১১১ টাকা।

যেসব অভিভাবক ইতোমধ্যেই তাদের সন্তানকে উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠিয়েছেন, তাদের জন্য ব্যাপারটি চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ বাংলাদেশ থেকে অর্থ পাঠানোর জন্য তারা সাধারণত কার্ড ব্যবহার করে থাকেন। 


সর্বশেষ সংবাদ