সাত কলেজ

ভর্তি পরীক্ষায় প্রথম থেকে বেশি নম্বর পেয়েও দ্বিতীয় সাজিদ

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষার ফলে প্রথম স্থান অধিকার করেছেন তাছনীমে জান্নাত। তিনি ঢাকার ন্যাশনাল আইডিয়াল কলেজের ছাত্রী ছিলেন। ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ছিল ৮৭। জিপিএসহ তিনি সর্বমোট ১০৭ নম্বর পেয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, বাণিজ্যের ফলে প্রথম-তৃতীয় থেকে ভর্তি পরীক্ষায় তুলনামূলক বেশি নম্বর পেয়েছেন দ্বিতীয় স্থান অর্জনকারী সাজিদ হাসান শোভন। তিনি গভর্নমেন্ট ল্যাবরেটরি কলেজের শিক্ষার্থী ছিলেন। ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ছিল ৮৮। যা প্রথম এবং তৃতীয় স্থান অর্জনকারী দুই ভর্তিচ্ছুর চেয়ে বেশি। শোভনের জিপিএসহ মোট নম্বর ১০৬.৫।

ভর্তি পরীক্ষায় সমান সংখ্যক নম্বর পেয়েছেন প্রথম ও তৃতীয় স্থান অর্জনকারী দুই ভর্তিচ্ছু। তবে জিপিএর নম্বর যোগ হওয়া দ্বিতীয় স্থান অর্জনকারী শোভন থেকে এগিয়ে গেছেন প্রথম স্থান অর্জনকারী জান্নাত।

ভর্তি পরীক্ষায় তৃতীয় স্থান অর্জন করেছেন মো. আনিস উদ্দিন। তিনি কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থী। ভর্তি পরীক্ষায় তার নম্বর ৮৭। জিপিএসহ তিনি মোট ১০৬.৪ পেয়েছেন।

আরও পড়ুন: সাত কলেজের বিষয় ও কলেজ পছন্দক্রম শুরু

এর আগে গতকাল ৩১ আগস্ট (বুধবার) ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলে পাশের হার ছিল ৭০.৬৩ শতাংশ। এই ইউনিটের ভর্তি পরীক্ষায় পাঁচ হাজার ৩১০টি আসনের বিপরীতে অংশ নিয়েছেন ২৬ হাজার ৪৪০ জন ভর্তিচ্ছু।

ফল যেভাবে তৈরি হয়েছে

ভর্তি পরীক্ষা প্রাপ্ত নম্বর এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রাপ্ত নম্বর/গ্রেডের ভিত্তিতে মেধাতালিকা নির্ধারণ করা হয়েছে। মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হয়।

এজন্য শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত নম্বরের জিপিএর ১০ নম্বর এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর ১০ নম্বরে রূপান্তর করে এই দুইয়ের যোগফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে যোগ করে মোট ১২০ নম্বরের উপর শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হয়েছে।

সাত কলেজের বাণিজ্য ইউনিটে আসন সংখ্যা

ঢাকা কলেজে ৬০০, কবি নজরুল সরকারি কলেজে ৭০০, ইডেন মহিলা কলেজে ১,০৫৫, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ১৩০, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ৪০০, সরকারি বাঙলা কলেজে ৯৬০ এবং সরকারি তিতুমীর কলেজে ১,৪৬৫টি আসন রয়েছে। সবগুলো কলেজে মিলিয়ে অনুষদটিতে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি।


সর্বশেষ সংবাদ