ম্যাথ না দাগিয়ে ইঞ্জিনিয়ারিং নয়: যা বললেন জবি ভিসি

অধ্যাপক ইমদাদুল হক
অধ্যাপক ইমদাদুল হক  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় যারা গণিতের উত্তর করেনি তাদের ইঞ্জিনিয়ারিং এবং গাণিতিক অনুষদের বিষয় না দেওয়ার দাবি জানিয়েছেন ভর্তিচ্ছুরা।

বিষয়টি নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাস কথা বলেছে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। নিচে জবি উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের সাক্ষাৎকারের চুম্বক অংশটুকু তুলে ধরা হলো-

দ্যা ডেইলি ক্যাম্পাস: ম্যাথ না দাগিয়ে ইঞ্জিনিয়ারিং না দেওয়ার যে দাবি উঠেছে সে সম্পর্কে জানতে চাই।

অধ্যাপক ড. ইমদাদুল হক: দেখুন ভর্তি পরীক্ষায় কোন বিষয়ে উত্তর করতে হবে আর কোন বিষয়ে উত্তর করতে হবে না সেটি আমরা ওএমআর শিটে স্পষ্টভাবে উল্লেখ করে দিয়েছি। এখন কোনো বিশ্ববিদ্যালয় যদি মনে করে ম্যাথের উত্তর না করলেও তাদের বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং বিষয় নিয়ে পড়া যাবে তাহলে সেটি তাদের নিজেদের ব্যাপার। 

আরও পড়ুন: চবির দুই ইউনিটের ফলে বড় অসঙ্গতি, আলোচনায় বসছে কমিটি

দ্যা ডেইলি ক্যাম্পাস: বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকলেও পরীক্ষার ওএমআর শিটে সিদ্ধান্ত পরিবর্তনের কারণ জানতে চাই।

অধ্যাপক ড. ইমদাদুল হক: আমরা অনেক সময় অনেক সিদ্ধান্ত পরিবর্তন করি। বিজ্ঞপ্তিতে এটাও বলা ছিল যে গুচ্ছ কমিটি চাইলে যেকোন সময় যেকোন সিদ্ধান্ত পরিবর্তন কিংবা পরিমার্জন করতে পারবে। সবাই মিলে আলোচনা করে যে সিদ্ধান্ত হয়েছে সেভাবেই কাজ করা হয়েছে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: ম্যাথ না দাগিয়ে ইঞ্জিনিয়ারং না দেওয়ার বিষয়ে মূল কমিটির সিদ্ধান্ত কী? 

অধ্যাপক ড. ইমদাদুল হক: দেখুন প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজেদের একাডেমিক কাউন্সিল রয়েছে। ভর্তির যোগ্যতা, শর্ত এগুলো একাডেমিক কাউন্সিলই ঠিক করে। তাই এ বিষয়ে কোনো হস্তক্ষেপ করবে না গুচ্ছ কমিটি। এটি বিশ্ববিদ্যালয়গুলো নিজেরাই ঠিক করবে। এ বিষয়ে গুচ্ছ কমিটিতে কোনো আলোচনার প্রয়োজন আছে বলে মনে হয় না।


সর্বশেষ সংবাদ