০৪ আগস্ট ২০২২, ২০:৩৭

গুচ্ছের ‘ক’ ইউনিটে তৃতীয়ও সুমাইয়া

ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে তৃতীয় হয়েছেন সুমাইয়া। এই পরীক্ষায় যৌথভাবে প্রথম হওয়া দুই শিক্ষার্থীর নামও সুমাইয়া।

তৃতীয় স্থান অধিকার করা শিক্ষার্থীর পুরো সুমাইয়া আহমেদ অর্পিতা। ভর্তি পরীক্ষায় তিনি ৮৫ দশমিক ৫০। সুমাইয়া সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দিয়েছিলেন তিনি।

এদিকে ভর্তি পরীক্ষায় ৮৭ দশমিক ৫০ পেয়ে যৌথভাবে প্রথম হয়েছেন সুমাইয়া রহমান ও সুমাইয়া বিনতে মাসুদ। সুমাইয়া রহমান রাজধানীর হলিক্রস কলেজের শিক্ষার্থী ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। আর সুমাইয়া বিনতে মাসুদ খুলনার সরকারি এম এম কলেজের শিক্ষার্থী। তার পরীক্ষার কেন্দ্র ছিল খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে।

আরও পড়ুন: গুচ্ছের বিশ্ববিদ্যালয়-সাবজেক্ট চয়েস যেভাবে

এর আগে বৃহস্পতিবার বিকাল ৪টার পর গুচ্ছের ‘ক’ ইউনিটের ফল প্রকাশ করা হয়। 

প্রাপ্ত ফলাফলের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ক ইউনিটে ৮০ নম্বরের উপরে পেয়েছেন ৫০ জন, ৭০ এর ওপর এক হাজার ৬২১ জন, ৬০ এর ওপর পেয়েছেন ১০ হাজার ৩৪৬ জন, ৫০ এর ওপর ২৯ হাজার ২২২, ৪০ এর ওপর ৫৪ হাজার ৯৭৩, ৩০ এর ওপর পেয়েছেন ৮৫ হাজার ৫৮২ জন। আর ফেল করেছেন ৬৬ হাজার ৭১১ জন।

প্রসঙ্গত, গত শনিবার (৩০ জুলাই) বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত সারাদেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘ক’ ইউনিটের পরীক্ষায় রাজধানীর ৯টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৪ হাজারের বেশি।