৫ হাজার ৪৯৪ শিক্ষাপ্রতিষ্ঠানে সবাই পাস

৫ হাজার ৪৯৪ শিক্ষাপ্রতিষ্ঠানে সবাই পাস
৫ হাজার ৪৯৪ শিক্ষাপ্রতিষ্ঠানে সবাই পাস  © ফাইল ছবি

চলতি বছরের এসএসসি ও সমমানের ৯টি বোর্ডের পরীক্ষায় ৫ হাজার ৪৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে সবাই পাস করেছেন। চলতি বছরের এসএসসি পরীক্ষার ঘোষিত ফল থেকে এমন তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮। গতবার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ।

শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮। এবার মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্য উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

আরও পড়ুন: কেউ পাস করেনি ১৮ প্রতিষ্ঠানের

অন্যদিকে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৪ দশমিক শূন্য ৮।

চলতি বছরের ১৮ প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছে। গত বছর শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১০৪টি। সে হিসাবে এ বছর এ সংখ্যাটা অনেক কমেছে।

এদিন ১০টা ৪৭ মিনিটে প্রধানমন্ত্রী ফলাফল ঘোষণা করেন। তিনি বলেন, ‘আমি সকল শিক্ষাবোর্ডের ফলাফল ঘোষণা করছি। ফলাফল ওয়েবসাইটে পৌঁছে যাবে এবং অনলাইনেও জানা যাবে।’

গত ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হয় ২৩ নভেম্বর। করোনার কারণে এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেয়া হয়।

আরও পড়ুন: এসএসসির ফল প্রকাশ, পাশের হার ৯৩.৫৮

এবারের এসএসসি পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়া হয়। সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা মহামারির কারণে পরীক্ষা হয় নভেম্বরে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।


সর্বশেষ সংবাদ