এবারও মেয়েরা জিপিএ-৫ ও পাশের হারে এগিয়ে

ফলপ্রার্থীদের উল্লাস
ফলপ্রার্থীদের উল্লাস  © ফাইল ফটো

এইচএসসি ও সমমানের পরীক্ষার পাশের হার ও জিপিএ-৫ দুটোতে মেয়েরা এবারও এগিয়ে রয়েছে। টানা ৫ বছর ধরে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ছেলেদের চেয়ে মেয়েরা অসাধারণ ফল করছেন। গত দুই বছর ও এবারের ফলাফল পর্যালোচনায় এমন চিত্র দেখা গেছে।

এবার ৯টি শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে মোট পাশের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। মেয়েদের মোট পাশের হার ৭৯ দশমিক ৯৫ শতাংশ। আর ছেলেদের মোট পাশের হার ৭৫ দশমিক ৬১ শতাংশ। ছাত্রদের থেকে ৪ দশমিক ৩৪ শতাংশ বেশি ছাত্রী পাশ করেছে।

এবার মোট ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন জিপিএ-৫ পেয়েছে। এরমধ্যে মেয়েরা জিপিএ-৫ পেয়েছে ৮০ হাজার ৯৩৩ জন এবং ছেলেরা পেয়েছে ৬৪ হাজার ৯৭৮ জন। ছাত্রদের চেয়ে ১৫ হাজার ৯৫৫ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

কোভিড মহামারীর বছর ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৮৩ হাজার ৩৩৮ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছিল, যেখানে ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ৭৮ হাজার ৪৬৯ জন। ৪ হাজার ৮৬৯ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পায়।

করোনাভাইরাস মহামারির কারণে ২০২১ সালের এইচএসসি পরীক্ষা দেরিতে অনুষ্ঠিত হয়। ওই বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১ লাখ ২ হাজার ৪০৬ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছিল, যেখানে ছাত্রদের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ৮৬ হাজার ৮৬৩ জন। সেবারও সাড়ে পনের হাজার বেশি ছাত্রী জিপিএ-৫ পায়।

২০২২ সালে মোট পাশের হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ। মেয়েদের মোট পাশের হার ৮৭ দশমিক ৪৮ শতাংশ। আর ছেলেরা মোট পাশের হার ৮৪ দশমিক ৫৩ শতাংশ। ছাত্রদের থেকে ২ দশমিক ৯৫ শতাংশ বেশি ছাত্রী পাশ করেছিল। মোট ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন জিপিএ-৫ পেয়েছে। ছাত্রদের চেয়ে ১৫ হাজার ১৬০ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছিল।

সর্বশেষ ২০২৩ সালে পাশের হার ছিল ৭৮ দশমিক ৬৪ শতাংশ। মেয়েদের মোট পাশের হার ছিল ৮০ দশমিক ৫৭ এবং ছেলেদের ৭৬ দশমিক ৭৬ শতাংশ। মোট জিপিএ-৫ ছিল ৯২ হাজার ৫৯৫ জন। এরমধ্যে ছেলে জিপিএ-৫ পেয়েছে ৪৩ হাজার ২৩০ জন এবং মেয়ে ৪৯ হাজার ৩৬৫ জন।


সর্বশেষ সংবাদ