ঢাবির কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশের সময় জানালেন সমন্বয়ক

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল নির্ধারিত সময়ের মধ্যে প্রকাশ করা হবে। ফলা প্রকাশের সব প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

রবিবার (১৭ মার্চ) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান  কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান।

তিনি বলেন, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষার্থীর সংখ্যা বেশি। তবুও আমরা নির্ধারিত সময়ের মধ্যে সব কাজ শেষ করার চেষ্টা করছি। ফল প্রকাশের সবকিছুই গুছিয়ে আনা হয়েছে। আশা করছি খুব দ্রুত সময়ের মধ্যে পরীক্ষার্থীরা ফলাফল পাবেন।

ঢাবির ভর্তি পরীক্ষার ফলাফল নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে এমন একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানায়, ফলাফল তৈরি হওয়ার পর তা উপাচার্যের দপ্তরে পাঠানো হয়। এরপর সেটি ঢাবির অনলাইন ভর্তি কমিটির কাছে আসবে। এরপর সংবাদ সম্মেলনের জন্য বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরে পাঠানো হবে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে ঢাবির উচ্চপর্যায়ের এক কর্মকর্তা জানান, আগামী ২২,২৩ অথবা ২৪ মার্চ কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ফলাফল প্রকাশ করা হতে পারে। আগামীকাল সোমবার ফল প্রকাশের চূড়ান্ত সময় জানা যেতে পারে।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি বেলা ১১টা থেকে শুরু হয়ে দেড় ঘণ্টার এ পরীক্ষা চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এ পরীক্ষায় ভর্তিচ্ছুদের উপস্থিতির হার ছিল প্রায় ৯০ শতাংশ। ঢাকাসহ দেশের আট বিভাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক অনুষদের ভর্তি পরীক্ষা শুরু হয়। এবার এই ইউনিটে মোট আবেদন জমা পড়ে এক লাখ ১২ হাজার ২৭৪টি। এর মধ্যে মানবিক বিভাগ থেকে ৫১ হাজার ৩৯১, বিজ্ঞান বিভাগ থেকে ৪৮ হাজার ৮৩৪ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১২ হাজার ৪৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য মতে, বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলে ভর্তি পরীক্ষা। মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ ছিল ৪৫ মিনিট। ৪০ নম্বরের লিখিত অংশের জন্য বরাদ্দ ছিল ৪৫ মিনিট।

মোট ১২০ নম্বরের ভিত্তিতে ভার্তিচ্ছুদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক ও সমমান এবং উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফলের ওপর রয়েছে ২০ নম্বর।


সর্বশেষ সংবাদ