জিপিএ-৫ এ ঢাকা কলেজ থেকে এগিয়ে ভিকারুননিসা

জিপিএ-৫ এ ঢাকা কলেজ থেকে এগিয়ে ভিকারুননিসা
জিপিএ-৫ এ ঢাকা কলেজ থেকে এগিয়ে ভিকারুননিসা  © সংগৃহীত

২০২২ সালের উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এইচএসসি পরীক্ষা-২০২২ এ ঢাকা কলেজে এবং দেশের বৃহত্তম বালিকা বিদ্যালয় ও কলেজ ভিকারুননিসা নূন স্কুলের পাশের হার ৯৯.৮৩ শতাংশ। ঢাকা কলেজে জিপিএ-৫ পেয়েছেন ১০৮১ জন শিক্ষার্থী। এদিকে ভিকারুননিসায় জিপিএ-৫ পেয়েছেন দুই হাজার ১ জন শিক্ষার্থী। জিপিএ-৫ এ ঢাকা কলেজ থেকে এগিয়ে ভিকারুননিসা। 

বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় ১১৫৪ জন শিক্ষার্থী অংশ নিয়ে ১১৫১ জন উত্তীর্ণ হয়েছে। সে অনুযায়ী পাশের হার ৯৯.৮৩ শতাংশ। এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে ১০৮১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। 

কলেজ সূত্রে জানা গেছে, উচ্চমাধ্যমিক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বিজ্ঞান বিভাগে মোট পরীক্ষার্থী ছিলেন ৮৭৬ জন যার মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৮৬৫ জন জিপিএ-৪ পেয়েছেন ০৯ জন এবং অকৃতকার্য হয়েছেন ১ জন। মানবিক বিভাগে ১৩৮ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১০৫ জন, জিপিএ-৪ পেয়েছেন ৩২ জন এবং জিপিএ ৩.৫০ পেয়েছেন ১জন শিক্ষার্থী। ব্যবসায় শিক্ষা বিভাগে ১৪০ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১১১ জন, জিপিএ-৪ পেয়েছেন ২৮ জন শিক্ষার্থী।

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে এ বছর ২ হাজার ৩৪৬ শিক্ষার্থী পরীক্ষায় রেজিস্ট্রেশন করেছেন। ৭ জন পরীক্ষায় অনুপস্থিত ছিলেন। প্রকাশিত ফল অনুযায়ী এর মধ্যে চারজন ফেল করেছেন। পাস করেছেন ২ হাজার ৩৩৫ শিক্ষার্থী। পাসের হার ৯৯.৮৩ শতাংশ। তার মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ১ জন। 

আরও পড়ুন: এবার পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, এবার প্রতিষ্ঠানটি থেকে বিজ্ঞান বিভাগে ১৮০৫ জন, মানবিক থেকে ২৪৬ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগ থেকে ২৯৫ জন পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পাস করেন ১৭৯৮ জন এবং এই বিভাগ থেকে জিপিএ -৫ পান ১৫৮৪ জন শিক্ষার্থী। মানবিক বিভাগ থেকে ২৪৪ জন পাস করেছেন এবং ২১৪ জন জিপিএ-৫ পেয়েছেন। ব্যবসায় শিক্ষা থেকে ২৯৩ জন পাস করেছেন এবং জিপিএ-৫ পেয়েছেন ২০৩ জন।

ফলাফলে দেখা গেছে, ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৬২ হাজার ৪২১ জন, রাজশাহীতে ২১ হাজার ৮৫৫ জন, কুমিল্লায় ১৪ হাজার ৯৯১ জন, যশোরে ১৮ হাজার ৭০৩ জন, চট্টগ্রামে ১২ হাজার ৬৭০ জন, বরিশালে ৭ হাজার ৩৮৬ জন, সিলেটে ৪ হাজার ৮৭১ জন, দিনাজপুরে ১১ হাজার ৮৩০ জন ও ময়মনসিংহে ৫ হাজার ২৮ জন। আর মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৯ হাজার ৪২৩ জন ও কারিগরি শিক্ষাবোর্ডে পেয়েছেন ৭ হাজার ১০৪ জন।


সর্বশেষ সংবাদ