রাজশাহী বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ গতবারের চেয়ে কমেছে

রাজশাহী বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ গতবারের চেয়ে কম
রাজশাহী বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ গতবারের চেয়ে কম  © সংগৃহীত

২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে রাজশাহী শিক্ষা বোর্ডে মোট পাসের হার ৮১ দশমিক ৫৯ শতাংশ। সিলেট বোর্ডে জিপিএ- ৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন। গতবছর এইচএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডের ৩২ হাজার ৮০০ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিলেন। সে বছর বোর্ডের ৯৭ দশমিক ২৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছিলেন। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক দিয়ে গতবারের চেয়ে কম।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গত বছরের ৬ নভেম্বর থেকে শুরু হয় এইচএসসি পরীক্ষা। রাজশাহী শিক্ষা বোর্ডের আওতায় বিভাগের আট জেলায় এবার পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৯ হাজার ২৫ জন। এ বছর এইচএসসি পরীক্ষায় ৬৮ হাজার ৩৬ জন ছাত্র, ৬০ হাজার ৯৮৯ জন ছাত্রী অংশ নেয়। এর মধ্যে বিজ্ঞান শাখায় পরীক্ষায় অংশ নেবেন ৩৪ হাজার ৬ জন, মানবিকে ৮০ হাজার ৯৬৪ এবং ব্যবসায় শিক্ষায় ১৩ হাজার ৩৮৭ শিক্ষার্থী পরীক্ষায় দেয়। বিভাগের আট জেলার ৭৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী ২০১টি কেন্দ্রে পরীক্ষায় অংশ করে।

রাজশাহীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে এইচএসসিতে পাসের হার ৮১ দশমিক ৬০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২১ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক ২৯ শতাংশ।


সর্বশেষ সংবাদ