পাসে এগিয়ে বিজ্ঞান, পিছিয়ে মানবিকের শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের উচ্ছ্বাস
শিক্ষার্থীদের উচ্ছ্বাস  © ফাইল ছবি

২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৪২ শতাংশ। পাসের হারে এগিয়ে রয়েছেন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

ফল বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি বছর ৯টি সাধারণ বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ৫ লাখ ৭ হাজার ২৫৪ জন এসএসসি পরীক্ষায় অংশ নেন। এদের মধ্যে পাস করেছেন ৪ লাখ ৯২ হাজার ৪৭৪ জন। পাসের হার ৯৭ দশমিক ০৯ শতাংশ। 

অন্যদিকে মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেন ৭ লাখ ৮১ হাজার ২৫৬ জন। এদের মধ্যে পাস করেছেন ৬ লাখ ৩১ হাজার ৪২৯ জন। পাসের হার ৮২ দশমিক ৫৫ শতাংশ। এছাড়া ব্যবসায় শিক্ষা শাখা থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৩ লাখ ১৪৭ জন। এদের মধ্যে পাস করেছেন ২ লাখ ৭৫ হাজার ৬৬৮ জন। পাসের হার ৯২ দশমিক ৯২ শতাংশ।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডের ২৯ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের  ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন জিপিএ-৫ পেয়েছেন। ২০২১ সালে এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন । সে হিসাবে গত বছরের চেয়ে এ বছর ৮৬ হাজার ২৬২ জন বেশি জিপিএ-৫ পেয়েছেন।


সর্বশেষ সংবাদ