সিলেট বোর্ডে পাসের হার কমার কারণ খতিয়ে দেখবে মন্ত্রণালয়

সিলেট বোর্ডে পাসের হার কমার কারণ খতিয়ে দেখবে মন্ত্রণালয়
সিলেট বোর্ডে পাসের হার কমার কারণ খতিয়ে দেখবে মন্ত্রণালয়  © ফাইল ছবি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড ও অন্যান্য চারটি বোর্ডের মধ্যে পাসের হার সবচেয়ে কম সিলেট বোর্ডে। শিক্ষাবোর্ডটিতে পাসের হার ৭৮.৮২ শতাংশ। যা গতবার ছিল ৯৬.৭৮ শতাংশ। এবার ঠিক ঠিক কী কী কারণে এই বোর্ডে পাসের হার কম তা খতিয়ে দেখার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। 

শিক্ষামন্ত্রী বলেন, ভবিষ্যতে কোথাও বন্যার মতো সমস্যা দেখা গেলে শুধু সেখানে পরীক্ষা স্থগিত থাকবে। আর সারা দেশে পরীক্ষা চলমান রাখা হবে।

তিনি বলেন, হঠাৎ পরীক্ষা বন্ধ হলে বা পিছিয়ে গেলে সমস্যা হয়। আমরা সিদ্ধান্ত নিয়েছি কোথাও কোনো সমস্যা দেখা দিলে সেখানে স্থগিত রেখে সারা দেশে পরীক্ষা নেব। বড় কোনো সমস্যা না হলে আমরা পরীক্ষা কন্টিনিউ করবো। আমরা অবস্থা বুঝে ব্যবস্থা নেব।

আরও পড়ুন: দাখিলে পাসের হার কমেছে, মোট উত্তীর্ণ ২ লাখ ১৩ হাজার

এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি অংশ নেয়। মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

বোর্ডগুলোর পাসের হার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বোর্ডে ৯০, ময়মনসিংহ বোর্ডে ৮৬.৭, বরিশাল বোর্ডে ৮৯.৬১, চট্টগ্রাম বোর্ডে ৮৭.৫৩, কুমিল্লা বোর্ডে ৯১.২৮, দিনাজপুর বোর্ডে ৮১.১৪, যশোর বোর্ডে ৯৫.৩, রাজশাহী বোর্ডে ৮৫.৮৭, সিলেট বোর্ডে ৭৮.৮২, মাদ্রাসা বোর্ডে ৮২.২২ এছাড়া কারিগরি বোর্ডে পাসের হার ছিল ৮৪.৭ শতাংশ।