১৬ মার্চ ২০২২, ১৬:৩৬

১ লাখ ৭০ হাজারের মধ্যে সেরা হলো বাংলাদেশি ফটোগ্রাফটি

উৎসব আহমেদ আ  © ফাইল ফটো

বিশ্বের এক লাখ ৭০ হাজার ছবিকে পেছনে ফেলে সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস ২০২২ এর শিরোপা উঠেছে বাংলাদেশি ফটোগ্রাফার উৎসব আহমেদ আকাশের হাতে। লাইফস্টাইল বিভাগে সেরা হয়েছেন তিনি।

জানা গেছে, সম্প্রতি চলতি বছর সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ডসের জন্য ১০০ জনেরও বেশি আলোকচিত্রী বাছাই করা হয়। সেখান থেকে সেরা ১০ জনকে বাছাই করা হয়। নির্বাচিত ১০ বিজয়ীর মধ্যে উৎসব আহমেদের ছবি নির্বাচন করা হয়। উৎসব আহমেদের তোলা ছবিটি এক মৌয়ালের।

উৎসব আহমেদ আকাশ

এই ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ীদের সবাই সনি ইমেজিং ইক্যুইপমেন্টস পুরস্কার হিসেবে পাবেন। বিজয়ীরা পরবর্তীতে ওপেন ফটোগ্রাফার অফ দ্যা ইয়ার খেতাব পাবেন। এছাড়া পাঁচ হাজার ডলারের পুরস্কারের জন্য আরেকটি প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবেন। আগামী ১২ এপ্রিল এই প্রতিযোগিকতার এবারের আসরের বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

আরও পড়ুন: ভারতে ঘুরতে গিয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নিহত

এই প্রতিযোগিতার একজন বিচারক হিদেকো কাটাওকা বলেন, ‘‘ছবি বেছে নেওয়ার ক্ষেত্রে সৃজনশীলতা এবং মৌলিকতা খুবই গুরুত্বপূর্ণ। যে উত্তেজনা এবং আনন্দ নিয়ে একেকজন ফটোগ্রাফার মুহূর্তগুলো বন্দী করেছেন তা সত্যিই অনবদ্য।’’

সাদাকালো ফটোগ্রাফ প্রসঙ্গে তিনি বক্তব্য, ‘‘ব্ল্যাক এন্ড হোয়াইট ফটোগ্রাফি আলোকচিত্রীদের হৃদয়ে বিশেষ স্থান জুড়ে রয়েছে। সাদা-কালোর সরলতা একটি চিত্রের বিষয়বস্তুকে সম্পূর্ণরূপে ফুটিয়ে তোলার ক্ষমতা রাখে এবং দর্শকের দৃষ্টি আকর্ষণ করে তুলতে সক্ষম হয়।’’