শিগগিরই চালু হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন ১২টি কোর্স

জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

আইসিটিসহ ১২টি বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স শিগগিরই চালু হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। শনিবার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ২৪তম বার্ষিক সিনেট অধিবেশনে তিনি এ তথ্য জানান।

অধ্যাপক মশিউর রহমান বলেন, কোর্সগুলো চালু হলে উচ্চশিক্ষায় আগ্রহীরা অবারিত সুযোগ পাবেন। করোনার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে যে গ্যাপ সৃষ্টি হয়েছিল তা ইতোমধ্যে কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। আগের দুটি সিনেট সভা জুম প্রযুক্তি ব্যবহার করে অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় অংশ নিতে চায় জাতীয় বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ১২টি পিজিডি কোর্সগুলো মধ্যে রয়েছে- ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি),  ল্যাংগুয়েজ ইংলিশ অ্যান্ড অ্যারাবিক, অন্ট্রাপ্রেনারশিপ, ফার্মিং টেকনোলজি, ডাটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সার্টিফাইড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি, সিকিউরিটি ম্যানেজমেন্ট।

দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে কর্মমুখী এ ১২টি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) কোর্স চালু করা হবে। দীর্ঘ আড়াই বছর ধরে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি শিক্ষকদের নিয়ে এই ১২টি কোর্সের কারিকুলাম ও কোর্স শিডিউল তৈরি করেন। এটি গত ২ জুন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে চূড়ান্তভাবে অনুমোদন পায়।

আরও পড়ুন: উচ্চশিক্ষা কোথায়: প্রাইভেট নাকি জাতীয় বিশ্ববিদ্যালয়?

গাজীপুর জেলার বোর্ডবাজারে ১৯৯২ সালের ২১ অক্টোবর প্রতিষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি-বেসরকারি কলেজ এখন ২ হাজার ২৭৪টি। এর মধ্যে ২৭৯টি সরকারি কলেজ আর বাকিগুলো বেসরকারি। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৯ লাখ।

জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেন, যুগের চাহিদার নিরিখে জাতীয় বিশ্ববিদ্যালয় অ্যাকাডেমিক ও ফিজিক্যাল মাস্টার প্লান প্রণয়ন করেছে। এরই অংশ হিসেবে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে এ ১২টি কর্মমুখী পিজিডি কোর্স চালু হতে যাচ্ছে। এর মধ্য দিয়ে শিক্ষার্থীরা দেশে এবং বিদেশে নতুন কর্মসংস্থানে যুক্ত হতে পারবে।


সর্বশেষ সংবাদ