এশিয়ার সেরা ১০০-তে নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়

  © লোগো

টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২২-এর তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় এশিয়ার শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় নেই। বুধবার (১ জুন) যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিন যে র‍্যাঙ্কিং প্রকাশ করেছে তাতে এশিয়ার মোট ৬১৬টি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে।

এতে ২৫১-৩০০ গ্রুপে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে গত বছরের র‍্যাঙ্কিংয়ের সঙ্গে তুলনায়, এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থানের উন্নতি হয়েছে। গত বছরের র‍্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছিল ৩৫১-৪০০ গ্রুপে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর ৩৫১-৪০০ গ্রুপে আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। এর পরের ৪০১-৫০০ গ্রুপে আছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গত বছরের র‍্যাঙ্কিংয়ের সঙ্গে তুলনায় এ বছর বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েরও অবস্থানের উন্নতি হয়েছে। গত বছরের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছিল ৪০১+ গ্রুপে।

এ বছর ১৩টি পারফরম্যান্স ইন্ডিকেটরকে বিবেচনায় নিয়ে টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তুলনাকে ব্যাপকভিত্তিক ও সুষম করতে বিশ্ববিদ্যালয়ের মৌলিক লক্ষ্য—পাঠদান, গবেষণা, জ্ঞান স্থানান্তর ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি—সবকিছুই বিচার করা হয়েছে।

এবারের র‍্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ে টানা তৃতীয়বারের মতো শীর্ষে আছে চীনের সিংহুয়া এবং পিকিং বিশ্ববিদ্যালয়।

এ বছর জাপানের সর্বোচ্চ ১১৮টি বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান করে নিয়েছে। গত বছর এই সংখ্যাটি ছিল ১১৬। তবে দেশটির মাত্র একটি বিশ্ববিদ্যালয় এবার শীর্ষ ১০-এ আছে। গত বছর দুটি বিশ্ববিদ্যালয় এর মধ্যে ছিল।


সর্বশেষ সংবাদ