সাংবাদিকদের উপর হামলা ঠেকাতে আইন করার দাবি

তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির মানববন্ধন
তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির মানববন্ধন  © টিডিসি ফটো

নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজ ও ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষে সাংবাদিকদের ওপর হামলার ঘটনার প্রতিবাদে মানববন্ধন করেছে সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতি। বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে সরকারি তিতুমীর কলেজের প্রধান ফটকে সংগঠনটির ব্যানারে এ কর্মসূচি পালিত হয়। মানববন্ধন থেকে ৬ দফা দাবি জানানো হয়েছে।

সংগঠনটির ছয় দফা দাবি হলো- সাংবাদিকদের উপর হামলা পরিকল্পিত কিনা তা খতিয়ে দেখতে হবে; হামলাকারী দোকানকর্মীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে; হামলায় আহত সাংবাদিকদের ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে;

ভবিষ্যতে সাংবাদিকদের উপর পেশাগত দায়িত্বপালনকালে হামলা রুখতে কঠোর ভুমিকা রাখতে হবে; পেশাগত দায়িত্ব পালনকালে হামলা ঠেকাতে একটি আইন তৈরি করতে হবে এবং তদন্ত কমিটিতে সময় ক্ষেপন না করে ফুটেজ দেখে দ্রুত বিচারের মুখোমুখি করতে হবে; ব্যবসায়ী-শিক্ষার্থী সংঘর্ষে আহত শিক্ষার্থী ও নিহতদের ক্ষতিপূরণ দিতে হবে।

আরও পড়ুন: ডিসি-এডিসি-ওসির প্রত্যাহারসহ ১০ দাবি ঢাকা কলেজ শিক্ষার্থীদের

মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনটির সাবেক সভাপতি শামিম হোসেন শিশির, সাধারণ সম্পাদক রাব্বি হোসেন, সহ সভাপতি মামুন সোহাগ, সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন নিশাদ, অর্থ সম্পাদক নিফাত সুলতানা, প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক মামুনুর রশিদ, কার্যনির্বাহী সদস্য মামুনুর হৃদয়।

আরও পড়ুন: ৫৮ হাজার ছাত্র নিয়ে ঢাকা কলেজ অভিমুখে যাত্রা করবে ছাত্রলীগ

শিশির বলেন, স্বাধীন বাংলাদেশে সঠিক তথ্য জানার অধিকার সকল নাগরিকের গণতান্ত্রিক অধিকার। সাংবাদিকরা সেই অধিকার নিশ্চিতে দিনরাত কাজ করে। নিউমার্কেটে ত্রিমুখী সংঘর্ষের তথ্য সংগ্রহে গিয়ে সাংবাদিকরা যেভাবে হামলার শিকার হয়েছে এটা কোন ভাবেই কাম্য নয়। আমরা চাই ভবিষ্যতে যেন সাংবাদিকদের উপর কোন হামলা করা না হয় সেজন্য একটি সুষ্ঠু আইন প্রণয়ন করা হোক।

রাব্বি হোসেন সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদ ও সুষ্ঠু বিচার দাবি করে বলেন, সাংবাদিকরা হলো জাতির বিবেক, যদি হামলার বিচার না করা হয় এ জাতির বিবেক সাংবাদিক সমাজ ঘরে বসে থাকবে না। প্রয়োজনে রাজপথে নামবো।

উল্লেখ্য, গত ১৯ এপ্রিল নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও শিক্ষার্থীদের সংঘর্ষে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে হামলার শিকার হন অন্তত ১০ জন সাংবাদিক। এছাড়া সেদিন সাংবাদিকদের মোবাইল ছিনিয়ে নেয়া ও ক্যামেরা ভাঙচুরের ঘটনাও ঘটে।


সর্বশেষ সংবাদ