ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানালো ঢাকা কলেজ

ঢাকা কলেজের শ্রদ্ধা নিবেদন
ঢাকা কলেজের শ্রদ্ধা নিবেদন  © টিডিসি ফটো

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে ঢাকা কলেজ। সোমবার (২১ ফেব্রুয়ারি) কলেজের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার, মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ফেরদৌসী আমিন, শিক্ষক পরিষদ সম্পাদক ড. মোঃ আব্দুল কুদ্দুস সিকদার, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক ও সহযোগী অধ্যাপকরা।

কলেজ প্রশাসনের পুষ্পস্তবক অর্পণের পর একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন- ঢাকা কলেজ ছাত্রলীগ, উত্তর ছাত্রাবাস, দক্ষিণ ছাত্রাবাস, পশ্চিম ছাত্রাবাস, আন্তর্জাতিক ছাত্রাবাস, আক্তারুজ্জামান ইলিয়াস ছাত্রাবাস, শহীদ ফরহাদ হোসেন ছাত্রাবাস, দক্ষিণায়ন ছাত্রাবাস, শহীদ শেখ কামাল ছাত্রাবাস, ঢাকা কলেজ সাংবাদিক সমিতি, ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপ, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর ঢাকা কলেজ প্লাটুন, যুব রেড ক্রিসেন্ট ঢাকা কলেজ ইউনিট, ঢাকা কলেজ রাইটার্স ফোরাম, ঢাকা কলেজ ডিবেডিং সোসাইটি, ঢাকা কলেজ ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব, ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাব, ঢাকা কলেজ নাট্যমঞ্চ, ঢাকা কলেজ সোশ্যাল সাইন্স ক্লাবসহ বিভিন্ন সমাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।

আরও পড়ুন: অফিসার ক্যাডেট পদে নিয়োগ দিবে নৌবাহিনী

শ্রদ্ধার্ঘ্য নিবেদন শেষে কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সব আয়োজন করা হয়েছে। আমরা এখানে এসেছি প্রাণের তাগিদে ও ইতিহাসের সাক্ষী হতে। গত বছর আমরা আশস্ত করেছিলাম এ বছর নতুন শহীদ মিনারে একুশে ফেব্রুয়ারি পালন করবো। আমাদের দুর্ভাগ্য করোনার কারণে নতুন শহীদ মিনার করতে পারিনি। তবে নতুন শহীদ মিনারের কাজ চলছে। আশা করি আগামী বছর নতুন শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা যাবে।

তিনি বলেন, ঢাকা কলেজের বয়স ১৮০ বছর আর এই ক্যাম্পাসের বয়স ৮০ বছর। তাই নিঃসন্দেহে বলা যায় এই কলেজের শহীদ মিনারের বয়স ৭০ বছরের বেশি। দেশের সকল আন্দোলন-সংগ্রাম, ইতিহাস-ঐতিহ্যে অবদান রয়েছে এই কলেজের। মাতৃভাষার আন্দোলনেও বিরাট ভূমিকা রয়েছে এই কলেজ শিক্ষার্থীদের।

এছাড়াও শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, বাদ আসর- ভাষা শহিদদের স্মরণে ঢাকা কলেজ জামে মসজিদে দোয়া ও মােনাজাত ও ২৩ ফেব্রুয়ারি (বুধবার) ‘বাংলা শুদ্ধ বানান এবং উচ্চারণ শিক্ষায় করণীয়’ শীর্ষক আলােচনা সভা অনুষ্ঠিত হবে একাদশ-দ্বাদশ ও স্নাতক-স্নাতকোত্তর শ্রেণির ছাত্রদের জন্য নির্ধারিত বিষয়ে রচনা প্রতিযােগিতার আয়োজন করা হয়েছে।


সর্বশেষ সংবাদ