‘বঙ্গবন্ধু স্কলার’ হিসাবে নির্বাচিত খুবি শিক্ষার্থী রূপক

খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের শিক্ষার্থী রূপক কুমার সাহা।
খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের শিক্ষার্থী রূপক কুমার সাহা।  © সংগৃহীত

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থী রূপক কুমার সাহা 'বঙ্গবন্ধু স্কলার' হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের শিক্ষার্থী। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) নাসরীন আফরোজের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

'বঙ্গবন্ধু স্কলার' হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকার মধ্যে চারুকলা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ভাস্কর্য ডিসিপ্লিনের শিক্ষার্থী রূপক কুমার সাহা রয়েছেন।

আরও পড়ুন: তুরস্কের ইজমির বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর নির্বাচিত জাবি শিক্ষক

তালিকার মধ্যে আরও রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৭ জন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ১ জন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ১ জন, ঢাকা মেডিক্যাল কলেজের (ঢামেক) ১ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ১ জন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১ জন এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ১ জন।

অনুভূতি প্রকাশ করে রূপক বলেন, 'খুলনা বিশ্ববিদ্যালয়ের হয়ে এরকম একটা জাতীয় পর্যায়ের স্বীকৃতি পেয়ে আমি নিজেকে গর্বিত মনে করি। এটা আমাদের ভাস্কর্য ডিসিপ্লিনেরও একটা অর্জন। '

খুবির রূপক ছাড়াও তালিকার অন্যান্যদের মধ্যে রয়েছেন সামাজিক বিজ্ঞান অধিক্ষেত্র থেকে ঢাবির ফারিহা তাবাসসুম, কলা ও মানবিক অধিক্ষেত্র থেকে জাবির প্রীথুলা প্রসূন পূজা, ব্যবসায় শিক্ষা অধিক্ষেত্র থেকে ঢাবির মো: আশিফুল ইসলাম, আইন অধিক্ষেত্র থেকে ঢাবির শাহরিমা তানজিন অর্নি, ভৌত বিজ্ঞান অধিক্ষেত্র থেকে ঢাবির সামিহা নাহিয়ান, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অধিক্ষেত্র থেকে বুয়েটের মোহাম্মদ মুনতাসির হাসান।

আরও পড়ুন: আগামীবার থেকে চার ইউনিটে ভর্তি পরীক্ষা নেবে ঢাবি

তালিকায় আরও রয়েছেন বিজ্ঞান অধিক্ষেত্র থেকে ঢাবির ফারিয়া তাসনীম, জীববিজ্ঞান অধিক্ষেত্র থেকে ঢাবির কানিজ ফাতেমা, শিক্ষা ও উন্নয়ন অধিক্ষেত্র থেকে ঢাবির নাজমুজ্জামান সিফাত, চিকিৎসা অধিক্ষেত্র থেকে ঢামেকের মো. এহসানুল আলম, কৃষিবিজ্ঞান অধিক্ষেত্র থেকে বাকৃবির প্রত্যাশা বিশ্বাস এবং মাদরাসা শিক্ষা অধিক্ষেত্র থেকে রয়েছেন ইবির মো: খাইরুল ইসলাম।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে গতবছর সরকার বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১৩ জন মেধাবী শিক্ষার্থীকে ‘বঙ্গবন্ধু স্কলার’ নির্বাচন ও বৃত্তি প্রদানের সিদ্ধান্ত নেয়। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ যৌথভাবে এ উদ্যোগ গ্রহণ করে। এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে দেশের স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্য হতে ১৩টি অনুষদের ১৩ জন অনন্য মেধাবী শিক্ষার্থীকে 'বঙ্গবন্ধু স্কলার' হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।


সর্বশেষ সংবাদ