জবিতে সরস্বতী পূজা উদযাপন

জবিতে সরস্বতী পূজা উদযাপন
জবিতে সরস্বতী পূজা উদযাপন  © ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সনাতন শিক্ষার্থীদের ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের নিচ তলায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা কমিটির উদ্যোগে ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতায় এ পূজার আয়োজন করা হয়।

পূজা উপলক্ষে শনিবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে। পূজার আনুষ্ঠানিকতার পাশাপাশি শিক্ষার্থীদের পারস্পরিক কোলাহলে সৃষ্টি হয় এক উৎসবমুখর পরিবেশ।

শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের শিক্ষার্থী বৈশাখী কুন্ডু বলেন, শঙ্কায় ছিলাম যে নিজ ক্যাম্পাসে কি পূজা করতে পরবো না? কোথায় অঞ্জলি দিতে যাবো, কোথায় ঘুরতে যাবো। কিন্তু যখনি শুনেছি যে আমাদের ক্যাম্পাসেই পূজার আয়োজন করা হচ্ছে এত খুশি হয়েছি যে বলে বুঝাতে পারবো না।

কুন্ডর আরও বলেন, সকাল থেকে ক্যাম্পাসে ছিলাম। অঞ্জলি দিয়েছি, বন্ধু-বান্ধবীদের সাথে ঘুরেছি সব মিলিয়ে অনেক ভালো একটা পূজা কাটালাম। তবে সব অনন্দের মাঝেই একটু খারাপও লেগেছে কারণ অন্যান্য বার প্রত্যেক বিভাগ আলাদা আলাদাভেব পূজার আয়োজন করে। যা একটু অন্যরকমই হয়।

আরও পড়ুন: সব ধর্মই মানবতার কথা বলে: ববি উপাচার্য

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং কেন্দ্রীয় পূজা কমিটির আহবায়কসহ বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, শিক্ষক সমিতি, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, প্রক্টর ও সহকারী প্রক্টর, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ পূজামন্ডপ পরিদর্শন করেন। পূজামন্ডপ পরিদর্শন শেষে উপাচার্য মহোদয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হ্য়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় পূজা কমিটির আহবায়ক অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামীর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন, অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল, প্রক্টর ড. মোস্তফা কামাল, ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল কাদের প্রমুখ আলোচনায় অংশগ্রহণ করেন।

এদিকে পুষ্পাঞ্জলি ও পূজার অন্যান্য আনুষ্ঠানিকতা শেষে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় দুপুরে প্রসাদ বিতরণ করা হয়।

প্রসঙ্গত, প্রতিবছর বিশ্ববিদ্যালয়ের ৩৬টি বিভাগ ও ২টি ইন্সটিটিউটে আলাদাভাবে সরস্বতী পূজা উদযাপন করা হলেও করোনা ভাইরাসের সংক্রমণ থাকায় এবার কেন্দ্রীয়ভাবে একটি পূজা উদযাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়।


সর্বশেষ সংবাদ