০১ ফেব্রুয়ারি ২০২২, ০১:১০

জানালার পাশে সিট পেতে বেশি নম্বর লাগবে! কী বলছে প্রশাসন

জানালার পাশে সিট পেতে বেশি নম্বর লাগবে, এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি ফেসবুকে ছড়িয়ে পড়েছে  © টিডিসি ফটো

নম্বর কম-বেশির ভিত্তিতে আসন বরাদ্দ দিচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল। প্রশাসনের নাম করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়েছে। বিষয়টি নিয়ে ফেসবুকে রীতিমতো হাস্যরসের সৃষ্টি হয়।

তবে সোমবার (৩১ জানুয়ারি) রাতে হলটির প্রভোস্ট নুসরাত শারমিন এ বিজ্ঞপ্তিকে ‘প্রাতিষ্ঠানিক’ বিজ্ঞপ্তি বলা যাবে না বলেই জানিয়েছেন। তিনি বলেন, হলে কোন সিটে কোন শিক্ষার্থী উঠবে, কে জানলার পাশে, কে দরজার পাশে থাকবে- এ নিয়ে শিক্ষার্থীরা আমাদের কাছে ধরনা দিচ্ছেন। এ সমস্যা থেকে কাটিয়ে উঠতে শিক্ষার্থীদের বোঝার জন্য একটি চিঠি দেয়া হয়েছে।

আরও পড়ুন: এসএম হলে নতুন বর্ষের শিক্ষার্থী উঠাবে না ঢাবি

এদিকে, সোমবার বিকেলে পর থেকে প্রভোস্ট নুসরাত শারমিন স্বাক্ষরিত এ চিঠিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। অনেকে বিজ্ঞপ্তির ছবিটি শেয়ার করে হাস্যরসাত্মক ক্যাপশন জুড়ে দিচ্ছেন। এছাড়া বিজ্ঞপ্তির বানান নিয়েও দেখা গেছে ব্যাপক সমালোচনা।

ফেসবুকে ছড়িয়ে পড়া ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সকল আবাসিক সিট প্রাপ্ত ছাত্রীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সিনিয়রের ভিত্তিতে জানালার দুইপাশে সিটি উঠতে পারবে এবং জুনিয়রা দরজার দুইপাশে সিটে উঠতে পারবে। উল্লেখ্য যে, সিনিয়র এবং জুনিয়র দুই জন যদি একই শিক্ষাবর্ষের হয় তবে রেজাল্ট যার বেশি থাকবে সে ডানপাশের সিটে উঠতে পারবে।’’

আরও পড়ুন: সিট না পেয়ে হলের মসজিদে উঠছে নতুন শিক্ষার্থীরা

হল প্রভোস্ট নুসরাত শারমিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এটা আসলে বিজ্ঞপ্তি নয়, একটা চিঠি বলতে পারেন। আমরা শিক্ষার্থীদের বলেছি সিনিয়ররা জানালার পাশে থাকবে এবং যদি একই শিক্ষাবর্ষের একাধিক শিক্ষার্থী হয়, তাহলে যার নম্বর বেশি সে অনুযায়ী সিট বরাদ্দ পাবে। নতুবা এই সমস্যা সমাধান করা সম্ভব নয়।

ভাইরাল বিজ্ঞপ্তিতে বানান ভুলের বিষয়ে হল প্রভোস্ট বলেন, চিঠিটি আমি আমার দপ্তরের কম্পিউটার অপারেটরকে লিখতে বলেছিলাম, যেটি পরে আমি পড়েও দেখিনি। দেখলে বানানগত ভুলটি হয়তো থাকত না। এসময় তিনি বিষয়টি নিয়ে ভুল না বুঝতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

ভাইরাল বিজ্ঞপ্তিটি

আরও পড়ুন: উদ্বোধনের ৭ মাস পর চালু হলো নোবিপ্রবি বঙ্গমাতা হল

এর আগে, গত বৃহস্পতিবার (২০ জানুয়ারি) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) নবনির্মিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে। পরে সিট বরাদ্দ দেয়া ও চাবি হস্তান্তর করেন তিনি।

মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) থেকে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে শিক্ষার্থীরা উঠবেন বলে জানা গেছে। হল প্রভোস্ট স্বাক্ষরিত পৃথক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হলটির সকল আবাসিক সিট প্রাপ্ত ছাত্রীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামীকাল মঙ্গলবার হলে ওঠার জন্য কোভিড-১৯ টিকার দুই ডোজের সনদপত্র এবং হলে টাকা জমা দেয়ার রশিদ অবশ্যই সঙ্গে আনতে হবে।