বছরব্যাপী প্রাতিষ্ঠানিক ই-মেইল পাবে শিক্ষার্থীরা, কেটেছে জটিলতাও

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) যেসব শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক ই-মেইল পায়নি তারা সারা বছরব্যাপী মেইলের জন্য আবেদন করতে পারবে। এছাড়া সম্প্রতি যেসব প্রাতিষ্ঠানিক ই-মেইল নিয়ে জটিলতা দেখা দিয়েছে সেটিও আর থাকছে না। বিষয়টি সমাধানের আশ্বাস দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে এসব তথ্য জানা যায়।

জানা যায়, গত বছরের ২০ সেপ্টেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল দেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরই প্রেক্ষিতে (gsuite.jnu.ac.bd) ওয়েবসাইটে শিক্ষার্থীদের আইডি নাম্বার,সার্টিফিকেট অনুযায়ী নাম, ফোন নাম্বার ও আনুষঙ্গিক তথ্য নিয়ে আবেদন করার নির্দেশনা দেওয়া হয়। পাশাপাশি ম্যানুয়াল পদ্ধতিতেও আবেদন করার অপশন রাখা হয়।

এরপর প্রথম ধাপে ৪১৪৪ জন, দ্বিতীয় ধাপে ১২৪০ জন, তৃতীয় ধাপে ১৮৯ জন, চতুর্থ ধাপে ৬১৪ জন এবং পঞ্চম ধাপে ৩৩৯ জনসহ মোট ৬৫২৬ শিক্ষার্থীকে প্রাতিষ্ঠানিক মেইল প্রদান করা হয়।

তবে মেইল পেয়ে দীর্ঘদিন ধরে তা ব্যবহার না করা এবং বিভিন্ন জটিলতায় অনেকের ই-মেইল ও পাসওয়ার্ডে নানা অসংগতি দেখা দেয়। সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা অনলাইনে গুগল ক্লাসরুমে ক্লাস, মিড পরীক্ষাসহ অ্যাকাডেমিক বিভিন্ন এসেসমেন্ট নেওয়ার উদ্যোগ নিলে প্রাতিষ্ঠানিক মেইলের প্রয়োজনীয়তা আবারো দেখা দেয়। তবে অনেক শিক্ষার্থী মেইলের আবেদন প্রক্রিয়া না জানায় বিড়ম্বনায় পড়ে। আবার অনেকের প্রাতিষ্ঠানিক মেইলে বিভিন্ন জটিলতা দেখা দেওয়ায় সেটি সমাধানের জন্য প্রচেষ্টা চালাতে থাকে।

এসব শিক্ষার্থীরা জানায়, প্রাতিষ্ঠানিক মেইলের আবেদন প্রক্রিয়া না জানায় অনিশ্চয়তা ও বিড়ম্বনায় পড়তে হচ্ছে। আবার ঈদের আগে ও পরে অনেক শিক্ষার্থী নির্ধারিত লিংকে মেইলের জন্য আবেদন করেও মেইল পাচ্ছেনা বলে অভিযোগ করছে। অপরদিকে মেইলের পাসওয়ার্ড জটিলতায়ও আইসিটি সেলের হেল্পডেস্কের শরণাপন্ন হয়েছেন অনেক শিক্ষার্থী।

তবে প্রাতিষ্ঠানিক মেইল প্রাপ্তি ও জটিলতা সমাধানে শিক্ষার্থীদের উদ্বিগ্ন না হবার আহ্বান জানিয়ে আইসিটি সেলের কম্পিউটার প্রোগ্রামার মো. হাফিজুর রহমান। তিনি বলেন, প্রাতিষ্ঠানিক মেইল যেসব শিক্ষার্থী পায়নি তারা আবেদন করতে পারবে এখনো। এই সার্ভিস সবসময়ের জন্যই। অনলাইনে আবেদন করার পর একসাথে এক-দেড়শ শিক্ষার্থীকে আমরা মেইল দিয়ে দিব। আমাদের সিস্টেম থেকে একজন একজন করে মেইল দেওয়ার বিষয়টি বেশ ঝামেলাপূর্ণ।

তিনি আরও বলেন, এক্ষেত্রে শিক্ষার্থীদের মেইল পেতে কোন সমস্যা হবেনা। তারপরও কারো আর্জেন্ট মেইল লাগলে বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করলেই মেইলের ব্যবস্থা করা হবে। আর যারা মেইল পেয়েছে কিন্তু মেইলে নানা জটিলতা রয়েছে তারা আইটিতে যোগাযোগ করলেই সেটি সেটি সমাধান করে দেওয়া হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক ড. উজ্জ্বল কুমার আচার্য্য বলেন, যেসব শিক্ষার্থী প্রাতিষ্ঠানিক মেইল পায়নি তারা আবেদন করলে মেইল পাবে। প্রাতিষ্ঠানিক মেইলের জন্য নির্দিষ্ট কোন সময় নেই। এটি সারাবছরের সার্ভিস। সঠিক তথ্য দিয়ে আবেদন করলে শিক্ষার্থীরা মেইল অবশ্যই পাবে।

প্রাতিষ্ঠানিক মেইল শিক্ষার্থীদের কি কি ক্ষেত্রে কাজে লাগছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাতিষ্ঠানিক মেইলের মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই বিভিন্ন জার্নাল ও গবেষণাপত্র পড়তে পারছে। যারা রিসার্চ ওরিয়েন্টেড তাদের এই প্রাতিষ্ঠানিক মেইল থাকলে বাইরে বোঝা যাবে যে তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র। উচ্চিশিক্ষার বিভিন্ন ক্ষেত্রেও প্রাতিষ্ঠানিক মেইল নানারকম সুবিধা দিচ্ছে। গুগল ড্রাইভ ব্যবহারে স্পেস পাওয়ার সাথে অন্যান্য অনেক ক্ষেত্রেও প্রাতিষ্ঠানিক মেইলের সুবিধা পাওয়া যাচ্ছে।


সর্বশেষ সংবাদ