এজিআরসিএলের ‘অনলাইন প্রফেশনাল রিসার্চ কোর্স’ শুরু ১০ জুলাই

জবি অধ্যাপকের ‘অনলাইন প্রফেশনাল রিসার্চ কোর্স’ শুরু ১০ জুলাই
জবি অধ্যাপকের ‘অনলাইন প্রফেশনাল রিসার্চ কোর্স’ শুরু ১০ জুলাই  © টিডিসি ফটো

আগামী ১০ জুলাই (২০২১) থেকে শুরু হচ্ছে এসিস্ট্যান্ট ফর গ্লোবাল রিসার্চ  কনসালন্টেড লিমিটেডের ‘অনলাইন প্রফেশনাল রিসার্চ কোর্স’। এতে প্রতি সপ্তাহে দুইটা করে মোট ১৬টি ক্লাস করানো হবে।

কোর্সটিতে রিসোর্স পার্সন হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ও শিক্ষক উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক ড. নাজমুল হক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মনিরা জাহান। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় এর শিক্ষকগণ কোর্সের ক্লাস নিবেন।

গবেষণা কোর্সের বিষয়ে বিস্তারিত

১) গবেষণার কোর্সে কি শেখানো হবে?

এটা মূলত গবেষণার বেসিক কোর্স। অর্থাৎ গবেষণার প্রস্তাবনা লেখা শুরু থেকে ডাটা এনালাইসিস করা পর্যন্ত প্রতিটি ধাপ আপনাদেরকে শেখানো হবে। এক্ষেত্রে শুরুর দিকে একদম বেসিক শেখানো হবে এবং সময়ের সাথে সাথে বিভিন্ন এডভান্স লেভেলের কাজ শেখানো হবে। একটা গবেষণাপত্র লিখতে কিংবা থিসিস করতে যা যা প্রয়োজন হয়, কোর্সের মাধ্যমে শেখানোর চেষ্টা করা হবে।

২) কি কি সফটওয়্যারের কাজ শেখানো হবে?

যেকোনো ডিসিপ্লিনে গবেষণা করতে গেলে সাধারণ কিছু সফটওয়্যার লাগে। যেমন রেফেরেন্সিং করার ক্ষেত্রে Zotero, Mendely এই সফটওয়ারগুলো লাগে। প্রশ্নপত্র তৈরি করার ক্ষেত্রে KoBo toolbox এই সফটওয়ারটি লাগে। ডাটা এনালাইসিস করার ক্ষেত্রে SPSS এই সফটওয়ারটি লাগে। এগুলো শেখানো হবে।

৩) কোর্সে কয়টি ক্লাস হবে? কিভাবে হবে? কখন হবে?

মোট ১৬টি লেকচার হবে। প্রতি লেকচার ১.৩০ ঘণ্টা। সপ্তাহে ২ দিন শুক্র এবং শনিবার। এই কোর্সে অন্তর্ভুক্ত প্রফেশনাল ব্যক্তিদের কথা চিন্তা করে, ক্লাসের সময় সন্ধ্যা ৭টা বা ৯টায় রাখা হয়েছে।কোর্স শেষে গবেষণার বিভিন্ন টপিকে কিছু এডভান্স ক্লাস বাড়তি নেওয়া হবে।

৪) ক্লাস মিস হলে কি করবেন?

কিছু ক্লাস মিস যেতেই পারে, যেহেতু ক্লাসগুলো রেকর্ড করা হবে তাই রেকর্ডিং দেওয়া হবে। এছাড়াও প্রতি ক্লাস শেষে ডকুমেন্ট, রেকর্ডিং দিয়ে দেওয়া হবে।

৫) গবেষণা কোর্স করলেই কি আমি গবেষণায় আর্ন করতে পারব যেমনটা আপনারা করছেন?

না। এরকম কোন গ্যারান্টি দিতে পারতেছিনা। আমাদের কাজ শুধুমাত্র গবেষণায় আপনার দক্ষতা উন্নয়ন করে দেওয়া। আর্ন করতে হলে কাজের দক্ষতার পাশাপাশি কাজ পাওয়া এবং এগুলো ম্যানেজ করার দক্ষতা থাকতে হয়। তাই উপার্জন করার গ্যারান্টি দিতে পারব না। তবে কোর্স চলাকালীন সময়ে অথবা কোর্সের পরে আমাদের নিজেদের বিভিন্ন প্রজেক্টের কাজের সাথে, আমরা আমাদের শিক্ষার্থীদেরকে যুক্ত করার চেষ্টা করবো এবং তাদেরকে উপযুক্ত সম্মানী দিবো।

৬) গবেষণার কোর্স ফি কত?

কোর্স ফি ৬ হাজার টাকা।

৭) আমি অমুক বিষয়ের শিক্ষার্থী, আমি কি কোর্স করতে পারবো?

আপনি মেডিকেল, ইঞ্জিনিয়ারিং অথবা সোশ্যাল সায়েন্স বা মানবিক শাখা যেখানেই পড়েন না কেন; গবেষণার বেসিক সবার ক্ষেত্রেই প্রায় সমান।

৮) এই কোর্স কাদের জন্য উপযুক্ত নয়?

অনেকেই আছেন যারা ইতিমধ্যে গবেষণা কাজের সাথে জড়িত কিংবা আর্টিকেল পাবলিশ করে ফেলেছেন; কিংবা গবেষণার ইন্ট্রোডাকশন, লিটারেচার রিভিউ, ডাটা এনালাইসিসের কাজে দক্ষ হয়ে গেছেন তাদের জন্য এই কোর্স উপযুক্ত নয়। যাদের বাসায় ইন্টারনেট কানেকশন নেই অর্থাৎ ক্লাসগুলো লাইভ করার সুযোগ নেই। তাদের জন্য এই কোর্স উপযুক্ত নয়।

গবেষণা লেভেলে ন্যূনতম জ্ঞান আমাদের সবারই থাকা প্রয়োজন। পুরো কোর্স জুড়ে আমরা আমাদের সাধ্যের মধ্যে সেরাটুকু দিতে চেষ্টা করবো। বিশেষ করে এতগুলো সফটওয়্যারের কাজ শিখলে আপনার সিভি সমৃদ্ধ হবে এবং গবেষণার কাজ করতে অনেক সুবিধা হবে।

প্রসঙ্গত, কোর্স শেষে Assistant for Global Research Consultant Limited এর পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হবে। আরো বিশদভাবে জানার জন্য যোগাযোগ করুন- 01626681621.


সর্বশেষ সংবাদ