পুরান ঢাকায় জবি ছাত্রীকে যৌন হয়রানি, চিৎকারে পালালেন উত্যক্তকারী

অজ্ঞাতনামা এক ব্যক্তি ওই ছাত্রীকে শারীরিকভাবে হেনস্তা ও যৌন হয়রানি করেন
অজ্ঞাতনামা এক ব্যক্তি ওই ছাত্রীকে শারীরিকভাবে হেনস্তা ও যৌন হয়রানি করেন  © টিডিসি ফটো

রাজধানীর পুরান ঢাকার কলতা বাজারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক ছাত্রী যৌন হয়রানির শিকার হয়েছেন। এ নিয়ে ভুক্তভোগী অজ্ঞাতনামা ব্যক্তিকে অভিযুক্ত করে সূত্রাপুর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। 

রবিবার (২৭ জুন) রাত সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। বাসায় ফেরার পথে অজ্ঞাতনামা এক ব্যক্তি ওই ছাত্রীকে শারীরিকভাবে হেনস্তা ও যৌন হয়রানি করেন। চিৎকার শুরু করলে ব্যক্তিটি পালিয়ে যায়। 

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর চার দফা দাবি জানিয়ে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। ওই স্মারকলিপিতে বলা হয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ধারাবাহিকভাবে বিশ্ববিদ্যালয় এলাকা ও দেশের বিভিন্ন জায়গায় যৌন হয়রানির মতো ঘটনার শিকার হচ্ছে। ধারাবাহিকভাবে এই ঘটনাগুলো ঘটে যাওয়া আমাদের জন্য উদ্বেগজনক।

যৌন হয়রানি ও শ্লীলতাহানির ঘটনায় বিশ্ববিদ্যালয়ের কাছে চার দফা দাবি হলো- ছাত্রীর শ্লীলতাহানির সঙ্গে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে; বিশ্ববিদ্যালয় এলাকায় পুলিশের নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি সার্বক্ষণিক নজরদারিতে রাখতে হবে; অবিলম্বে ছাত্রী হল চালু করে শিক্ষার্থীদের হলে সিট বরাদ্দ দিতে হবে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে ‘নিপীড়ন বিরোধী সেল’ গঠন করে নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ও যৌন নিপীড়নের ঘটনায় বিনা খরচে আইনি সহযোগিতা দিতে হবে। 

জবি প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, বিষয়টি সম্পর্কে আমাকে জানানো হয়েছে। পুলিশ এবং হয়রানিকৃত স্থানের আশপাশের এলাকাবাসীর সঙ্গে কথা বলে ও সিসিটিভি ফুটেজ দেখে অজ্ঞাত ব্যক্তিকে শনাক্ত করার চেষ্টা চলছে। 

সূত্রাপুর থানার ওসি মুহাম্মদ মামুনুর রহমান বলেন, অভিযুক্ত ব্যক্তিকে শনাক্ত করা যায়নি। তবে আমরা চেষ্টা চালাচ্ছি। 


সর্বশেষ সংবাদ